ইরানের অস্ত্র নিয়ে বৃহত্তম বিক্রেতার উদ্বেগ; মুখোশ খোলার চেষ্টা জারিফের

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র বিক্রেতা ও সামরিক খাতে ব্যয়কারী শীর্ষ দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এখন ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে উদ্বেগ দেখাচ্ছে।

তিনি (শনিবার) টুইটার বার্তায় এ কথা বলেছেন।

বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র রপ্তানির পরিসংখ্যান সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করে জারিফ আরও লিখেছেন, আমেরিকা বহু বছর ধরেই সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয়কারী দেশের তালিকার শীর্ষে অবস্থান করছে এবং তারাই বিশ্বের বিভিন্ন দেশে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করছে। শুধু তাই নয়, আমেরিকা হচ্ছে যুদ্ধের সূচনাকারী ও উসকানিদাতা এবং যুদ্ধ-বিগ্রহ তারা নিজেদের স্বার্থে ব্যবহার করছে। আর এই দেশটিরই পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানকে বিশ্বে অস্ত্র বিস্তারকারী দেশ হিসেবে উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছেন।

(শুক্রবার) পম্পেও ইরানের পরমাণু সমঝোতাকে বিপর্যয়কর চুক্তি হিসেবে উল্লেখ করে বলেছেন, তার দেশ ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিজের অধিকার খাটাবে।

২০০৬ ও ২০০৭ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করেছে। পরমাণু সমঝোতা অনুযায়ী ২০২০ সালের ১৮ অক্টোবর জাতিসংঘের এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা রয়েছে। কিন্তু মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ ক্ষেত্রে বাধা সৃষ্টির ঘোষণা দিয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com