পরমাণু সমঝোতা নিয়ে আমেরিকার ভণ্ডামি গ্রহণযোগ্য নয়: কূটনীতিক

0

ইরানের পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব নিয়ে আমেরিকা যে ভণ্ডামি ও দুর্বৃত্তপনা শুরু করেছে তা কোনো যুক্তির বিচারেই গ্রহণযোগ্য নয়।ইরানের অধিকার লঙ্ঘন ও তেহরানের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে ওয়াশিংটন এই ছিনিমিনি খেলা শুরু করেছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত বাহরাম কাসেমি।

তিনি গতকাল (শনিবার) প্যারিসে বলেছেন, আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘনের পাশাপাশি ওই পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে।

তিনি বলেন, একটি দেশ নিজের স্বার্থে যখন খুশি একটি চুক্তি থেকে বেরিয়ে যাবে আবার স্বার্থের কারণে যখন খুশি বলবে আমি ওই চুক্তির মধ্যে আছি- এটা গ্রহণযোগ্য নয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি দাবি করেছেন, তার দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের অংশীদার এবং এর ভিত্তিতে ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের দাবি জানাতে পারে। তিনি এমন সময় এ দাবি করলেন যখন ২০১৮ সালের মে মাসে তার দেশ ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে কার্যত নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব থেকেও নিজেকে প্রত্যাহার করে নিয়েছে।

পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে। কিন্তু আমেরিকা ওই নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য পরমাণু সমঝোতা ও নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবে ফিরে আসতে চায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com