ভেনিজুয়েলায় অভ্যুত্থানের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে আমেরিকা:

0

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে আমেরিকা একটি ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। একাধিক অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোশিটেড প্রেস বা এপি এ খবর জানিয়েছে।

এতে বলা হয়েছে, আমেরিকার কোটিপতিদের অর্থসাহায্য নিয়ে ৩০০ জনের একটি দল প্রেসিডেন্ট মাদুরোকে ক্ষমতাচ্যুত ও হত্যা করতে চেয়েছিল।

আমেরিকার স্পেশাল ফোর্সের সাবেক কর্মকর্তা জর্ডান গুডরো এই অভ্যুত্থান প্রচেষ্টার মূল পরিকল্পনাকারী এবং তা বাস্তবায়নে কমান্ডারের দায়িত্বে ছিলেন ভেনিজুয়েলার পক্ষত্যাগকারী সেনা কর্মকর্তা ক্লিওর অ্যালকালা। ক্লিওর বর্তমানে মাদক চোরাচালানের অভিযোগে ভেনিজুয়েলায় কারাভোগ করছেন।

গুডরো ২০১৬ সালে আমেরিকার স্পেশাল ফোর্সের কর্মকর্তা হিসেবে অবসরে যান এবং তিনি  বর্তমানে আমেরিকার বেসরকারি নিরাপত্তা কোম্পানি ‘সিলভারকর্প ইউএসএ’র ব্যবস্থাপনা পরিচালক।

প্রেসিডেন্ট ট্রাম্প  প্রকাশ্যে মাদুরোর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন

পরিকল্পনা অনুযায়ী ৩০০ সদস্যের দলটি ভেনিজুয়েলার কয়েকটি সেনা ঘাঁটিতে অনুপ্রবেশ করে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল। তাদের উদ্দেশ্য ছিল এভাবে সামরিক ঘাঁটিতে বিশৃঙ্খলা সৃষ্টি করে এক পর্যায়ে প্রেসিডেন্ট মাদুরোকে গ্রেফতার ও হত্যা করা হবে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, কিন্তু পরিকল্পনার ত্রুটি, ভেনিজুয়েলার সরকার বিরোধী নেতাদের মধ্যে মতপার্থক্য এবং অভ্যুত্থানে অংশগ্রহণকারী ব্যক্তিদের প্রশিক্ষণ ও সমন্বয়ের অভাবে অভুত্থান প্রচেষ্টাটি ব্যর্থ হয়ে যায়।

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো  মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী নেতা হিসেবে পরিচিত। গত বছর প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে সেদেশের বিরোধীদলীয় নেতা গুয়াইডোর প্রতি প্রকাশ্য সমর্থন জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com