করোনা মোকাবিলায় ডব্লিউএইচও’র ভূমিকা অনন্য: বিল গেটস

0

করোনা ভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়াই বেগবান করতে নিজ নিজ জায়গা থেকে সবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সহযোগিতায় এগিয়ে আসা উচিত উল্লেখ করে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, করোনা মোকাবিলায় ডব্লিউএইচও’র ভূমিকা অনন্য ও অনস্বীকার্য। দ্য ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি তিনি একথা বলেন।

বিল গেটস বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় বিল অ্যান্ড মেলিন্ডা ফাউন্ডেশন তাদের সমুদয় সম্পদ নিয়ে প্রস্তুত আছে। ইতিমধ্যেই, কোভিড-১৯ সংক্রান্ত কার্যক্রমের জন্য ২৫০ মিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করেছে ফাউন্ডেশন। করোনা ভাইরাস মোকাবিলায় তারা ম্যালেরিয়া-এইচআইভি-পোলিওর মতো স্বাস্থ্যঝুঁকি নিয়ে কাজ করা একটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে মিশনে নেমেছেন।

এদিকে সিএনএনের ফরিদ জাকারিয়া’স জিপিএস অনুষ্ঠানে বিল গেটস বলেছেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে কাজ করছে তাদের দাতব্য ফাউন্ডেশন। এরইমধ্যে ভ্যাকসিন গবেষণায় উল্লেখযোগ্য উন্নতি হয়েছে । কিন্তু, সবার জন্য উপযুক্ত একটি ভ্যাকসিন প্রস্তুত করতে ১২ থেকে ১৮ মাস সময় দরকার হয়, জানান গেটস। তিনি বলেন, বছর খানেকের মধ্যেই বিশ্ববাসীর জন্য করোনার ভ্যাকসিন বিষয়ে সুসংবাদ দিতে পারবেন তারা।

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শেষ পর্যন্ত ডব্লিউএইচও’র অর্থায়ন বন্ধের সিদ্ধান্তে অটল থাকতে পারবেন কী না, সে ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন বিল গেটস।

এছাড়া করোনা ভাইরাস পরবর্তী বিশ্বব্যবস্থায় অর্থনৈতিক চ্যালেঞ্জ আরও নির্মমভাবে সকলের সামনে হাজির হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের এই ধনকুবের।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com