ইরানের মহাকাশ জয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর হতাশা প্রকাশ

0

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের প্রযুক্তিগত উৎকর্ষের মোকাবিলায় আমেরিকার হতাশার বিষয়টি প্রকাশ করে দিয়েছেন। পৃথিবীর কক্ষপথে ইরানের সামরিক কৃত্রিম উপগ্রহ স্থাপনের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এ হতাশা প্রকাশ করেন।

পম্পেও আমেরিকার স্থানীয় সময় শনিবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে বলেন, ইরান তার মহাকাশ গবেষণা কর্মসূচিকে স্বচ্ছ ও শান্তিপূর্ণ বলে যে দাবি করেছে তা সত্য নয়।

ইরানের পক্ষ থেকে নিজস্ব প্রযুক্তিতে সফলভাবে ভূপৃষ্ঠের কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপনের সাফল্যে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইরানের এই পদক্ষেপে প্রমাণিত হয় দেশটি পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি এগিয়ে নিতে চায়।

গত বুধবার মহাকাশে সামরিক উপগ্রহ পাঠায় ইরান

এর আগেই অবশ্য ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি আমেরিকার এ ধরনের দাবির জবাবে বলেছেন, মহাকাশ গবেষণা ইরানের ন্যায়সঙ্গত অধিকার এবং শান্তিপূর্ণ এ অধিকার সংরক্ষণের ক্ষেত্রে ইরানকে কেউ বাধা দিতে পারবে না।

ইরান গত বুধবার নিজস্ব রকেটের সাহায্যে সামরিক উপগ্রহ ‘নুর’কে মহাকাশে পাঠায় এবং উপগ্রহটি পৃথিবীর ৪২৫ কিলোমিটার দূরের কক্ষপথে সাফল্যের সঙ্গে স্থাপিত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com