পরিপত্র বাতিল করে সব স্বাস্থ্যকর্মীকে প্রণোদনা দেয়ার আহ্বান ড্যাব’র

0

জারিকৃত পরিপত্র প্রত্যাহার করে দেশের সরকারি-বেসরকারি সব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার আওতায় আনতে সরকারের কাছে দাবি জানিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। আজ শুক্রবার সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট কর্তৃক স্মারক মূলে একটি পরিপত্র জারি করা হয়েছে, যাতে উল্লেখ করা হয়েছে- যেসব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সরাসরি সেবাপ্রদান করবেন তারা করোনাভইরাসে আক্রান্ত হলে সরকারি বিধি মোতাবেক গ্রেড অনুযায়ী প্রণোদনা পাবেন। ড্যাব এই পরিপত্রকে বিতর্কিত ও বৈষম্যমূলক আখ্যা দিয়েছে। করোনা পরিস্থিতিতে দায়িত্ব পালনকারী ২৫৮জন চিকিৎসকসহ ছয় শতাধিক স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ ডেটিকেটেড হাসপাতালের বাইরে কর্মরত চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীরাই বেশি সংখ্যক আক্রান্ত হয়েছেন। সুতরাং এদের প্রণোদনার বাইরে রাখা অনৈতিক, অন্যায় ও নীতিবহির্ভুত।

সরকারের আচরণের সমালোচনা করে অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও ডা. মো. আব্দুস সালাম বলেন, আমাদের স্বাস্থ্য কাঠামোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী বেসরকারি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার বাইরে রাখা হয়েছে যা স্বাস্থ্য ব্যবস্থাপনায় বিরাট বিভাজন, বিশৃংখলা সৃষ্টি করবে ও নিকট ভবিষ্যতে স্বাস্থ্য ব্যবস্থা মুখ থুবড়ে পড়বে।

তারা আরো বলেন, বর্তমান পরিস্থিতিতে ঐক্যবদ্ধভাবে সমন্বিত ব্যবস্থপনা, করোনা যোদ্ধাদের উৎসাহিত করা বিশ্ব মহামারি করোনাভইরাস মোকাবিলার একমাত্র উপায়। সেখানে সরকারের এই প্রজ্ঞাপন চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের হতাশ করেছে, তাদের মধ্যে বিরাট বিভাজন সৃষ্টি করেছে। বিভাজনের দেয়াল তুলে অপ্রতুল জনবল নিয়ে করোনার মহাপ্রলয়ের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ শুধু কঠিন নয় বরং অসম্ভব। এমন অবস্থায় তারা জারিকৃত পরিপত্রটি অনতিবিলম্বে প্রত্যাহারপূর্বক দেশের সব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার আওতায় আনতে জোর দাবি জানান তারা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com