ইরানের উপগ্রহ প্রেরণ সম্পর্কে মার্কিন নিন্দা প্রত্যাখ্যান করল রাশিয়া

0

ইরান প্রথমবারের মতো ভূপৃষ্ঠের কক্ষপথে কৃত্রিম সামরিক উপগ্রহ স্থাপন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে তা ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, যে দেশটি নির্লজ্জভাবে ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে যাচ্ছে তার পক্ষ থেকে আন্তর্জাতিক নিন্দা প্রশমনের জন্য ইরানকে অভিযুক্ত করার ঘটনা এটি প্রথম নয়। রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জাখারোভার এ বক্তব্য প্রকাশ করেছে।

বুধবার মহাকাশে রকেট পাঠায় ইরান

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ ব্রিফিংয়ে আরো বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব কিংবা ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কোথাও শান্তিপূর্ণ কাজে ইরানের মহাকাশ গবেষণার অধিকার কেড়ে নেয়া হয়নি। জাখারোভা আরো বলেন, ইরান স্পষ্টভাবে জানিয়েছে, পরমাণু অস্ত্র তৈরির কোনো ইচ্ছা তার নেই। অথচ আমেরিকা গত এক বছরে তার পরমাণু অস্ত্র কর্মসূচি সম্প্রসারণের কয়েকটি পরিকল্পনা হাতে নিয়েছে।

ইরান গত বুধবার সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি রকেট কাসেদ’র সাহায্যে সামরিক কৃত্রিম উপগ্রহ ‘নূর-১’কে পৃথিবীর কক্ষপথে স্থাপন করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানের এ পদক্ষেপের নিন্দা জানান। এরপর একজন মার্কিন মুখপাত্র বিষয়টিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপনের হুমকি দেন। কিন্তু আমেরিকা ইরানের কৃত্রিম উপগ্রহ পাঠানোর বিষয়টিকে নিরাপত্তা পরিষদে তুললে রাশিয়া যে তাতে ভেটো দেবে তা পরোক্ষভাবে জানিয়ে রাখলেন মারিয়া জাখারোভা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com