করোনা সংকট দীর্ঘ হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

করোনা সংকট এখনই শেষ হচ্ছে না। মহামারী এ ভাইরাস গোটা পৃথিবীকে অচল করে রাখবে আরও অনেকদিন।

কেননা বেশিরভাগ দেশ এখনও করোনা সংক্রমণের প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে, কোনো ভুল করা যাবে না। এমন সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে যুক্তরাষ্ট্রের তহবিল বন্ধের পর সংস্থাটিকে ৩০ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছে চীন। ডব্লিউএইচওর আশা যুক্তরাষ্ট্রের প্রশাসন তহবিল স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।

করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়সেস বলেন, বেশিরভাগ দেশ এখনও এ মহামারীর প্রাথমিক পর্যায়ে রয়েছে।

এছাড়া মহামারীটি শুরু হওয়ার প্রথমদিকে যেসব দেশ আক্রান্ত হয়েছিল সেসব দেশে নতুন করে আবার আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। তিনি আরও বলেন, আমাদের কোনো ভুল করা যাবে না; আমাদের আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে।

কারণ এ ভাইরাস আমাদের সঙ্গে আরও দীর্ঘ সময় ধরে থেকে যাবে। পশ্চিম ইউরোপের কিছু দেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে। এদিকে আফ্রিকা, মধ্য ও দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আশঙ্কা বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩০ মিলিয়ন ডলার দিচ্ছে চীন : বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩০ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছে চীন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সংস্থার বিভিন্ন কার্যক্রমে সহায়তা করতে এ অর্থ দেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং। এক টুইট বার্তায় তিনি বলেন, উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার লক্ষ্যে বিশেষভাবে এ অনুদান দেয়া হচ্ছে।

এর আগে ১১ মার্চ আরও ২০ মিলিয়ন ডলার দিয়েছিল চীন। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাস্ক এবং করোনার টেস্ট কিট দেয়ার ঘোষণা দিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। মঙ্গলবার এক ঘোষণায় একথা জানান তিনি।

চীনের সামাজিক মাধ্যম ওয়েইবোতে এক পোস্টে এ ধনকুবের ব্যবসায়ী জানিয়েছেন, তার এবং আলিবাবার পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ১০ কোটি ক্লিনিক্যাল মাস্ক, ১০ লাখ এন-৯৫ মাস্ক এবং ১০ লাখ করোনার টেস্ট কিট দেয়া হবে।ওই পোস্টে জ্যাক মা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইকে ইঙ্গিত করে লিখেছেন, এক বিশ্ব, এক যুদ্ধ।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রশাসন তহবিল স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক। তবে তার মূল মনোযোগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী শেষ করা ও মানুষের জীবন বাঁচানো বলে জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মহামারী মোকাবেলার ক্ষেত্রে ডব্লিউএইচওর ভূমিকার সমালোচনা করেন এবং জাতিসংঘের এ সংস্থাটিতে অর্থায়ন স্থগিত করছেন বলে জানান। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিষয়ে ঠিক সময়ে ডব্লিউএইচওকে জানাতে ব্যর্থ হয়েছে, যুক্তরাষ্ট্র এটি প্রবলভাবে বিশ্বাস করে বলে বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন।

এ প্রসঙ্গে ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়সেস বলেছেন, আমি আশা করছি, তহবিল স্থগিত করার বিষয়টি পুনর্বিবেচনা করা হবে এবং যুক্তরাষ্ট্র আবার ডব্লিউএইচওর কাজে সমর্থন দিয়ে জীবন বাঁচানো অব্যাহত রাখবে।

শীতে করোনা তীব্র হবে না -ট্রাম্প : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, শীতে করোনা পরিস্থিতি তীব্র আকার ধারণ করবে না। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ডের বক্তব্যের প্রতিক্রিয়ায় বুধবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

মঙ্গলবার রবার্ট রেডফিল্ড বলেছিলেন, শীতে মৌসুমি ফ্লুর সঙ্গে এ ভাইরাস ধ্বংসাত্মক রূপ নিতে পারে। তাই এখন থেকেই প্রস্তুতি নিতে মার্কিনিদের প্রতি আহ্বান জানান তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com