করোনা নিয়ন্ত্রণে ইতালির প্রধানমন্ত্রীর ৫ দিক নির্দেশনা

0

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় ৩য় অবস্থানে রয়েছে ইতালি। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৯৫৭। অপরদিকে মারা গেছে ২৪ হাজর ৬৪৮ জন।

দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৫১ হাজার ৬শ জন। তবে ২ হাজার ৪৭১ জনের অবস্থা বেশ আশঙ্কাজনক।

বর্তমানে ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এরপরেই রয়েছে স্পেন এবং ইতালি। ইউরোপের এই দেশ দু’টিতে ভয়াবহ বিপর্যয় ডেকে এনেছে করোনাভাইরাস।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে ইতালির সরকার। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী করোনা নিয়ন্ত্রণে পাঁচটি দিক নির্দেশনা দিয়েছেন।

করোনার কারণে যে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছে তা থেকে বেরিয়ে আসতে মঙ্গলবার বেশ কিছু পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী গিসেপে কন্তে।

ইতালির পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের ভাষণে করোনা নিয়ন্ত্রণে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের কথা উল্লেখ করেছেন কন্তে। করোনা নিয়ন্ত্রণে এই বিষয়গুলোর ওপর জোর দেবে ইতালি।

italy

প্রধানমন্ত্রী কন্তে যেসব পরিকল্পনার কথা জানিয়েছেন সেগুলো হলো-

১. প্রধানমন্ত্রী কন্তে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলেছেন। বিশেষজ্ঞরাও সামাজিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে গুরুত্ব দিয়েছেন।

২. কোনো ধরনের প্রতিষেধক বা করোনার নির্দিষ্ট কোনো ওষুধ না আসা পর্যন্ত মাস্ক, হ্যান্ড গ্লোভস পরার প্রতি জোর দিয়েছেন কন্তে।

৩. স্বাস্থ্য ব্যবস্থাকে নতুন করে পুনর্গঠনের কথা বলেছেন তিনি। বিশেষ করে কেয়ার হোমসগুলোর দিকে বিশেষ নজর দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী কন্তে।

৪. করোনাভাইরাসের রোগীদের জন্য কোভিড-১৯ বিশেষ হাসপাতাল তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

৫. করোনার এন্টিবডি পরীক্ষার ক্ষেত্রে বড় ধরনের গবেষণা কাজ চালানো হবে। সরকারিভাবে এ বিষয়ে সহায়তা দেওয়া হবে।

এদিকে, গত সপ্তাহে ইতালি সরকার একটি কনট্রাক্ট ট্রেসিং অ্যাপ আনার কথা বলেছে যার নাম ইমিউনি। এটা একটা টেস্টিং ফেজ। কেউ চাইলে এটা ডাউনলোড করতে পারবে। তবে এতে কোনো বাধ্যবাধকতা রাখা হয়নি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com