করোনার মধ্যেও নিষেধাজ্ঞা ‘পাশবিক অপরাধ’: প্রেসিডেন্ট রুহানি

0

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি করোনাভাইরাস মহামারীর মধ্যেও তার দেশের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বহাল রাখার ঘটনাকে ‘বর্বরোচিত অপরাধ’ বলে মন্তব্য করেছেন। তিনি সোমবার ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কোন্তের সঙ্গে এক টেলিফোনালাপে ওই মন্তব্য করেন।

তিনি আমেরিকার এই মানবতাবিরোধী অপরাধ রুখে দিতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানান। প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানি জনগণ যখন করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে কঠিন লড়াইয়ে অবতীর্ণ রয়েছে তখন আমেরিকার নিষেধাজ্ঞা অমানবিকতার সকল সীমা অতিক্রম করেছে।

ইরানের প্রেসিডেন্ট তার দেশের পক্ষ থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে ৫ বিলিয়ন ডলারের ঋণের আবেদন জানানোর কথা তুলে ধরে বলেন, আমেরিকা এই ঋণ প্রদানে বাধা দিচ্ছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী ইরান যাতে করোনা মোকাবিলায় এ ঋণ পেতে পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তিনি ইতালির প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলেন প্রেসিডেন্ট রুহানি

আমেরিকার নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে ব্যবসা করতে ইউরোপীয় দেশগুলো ইনসটেক্স নামক যে কথিত বিশেষ ব্যাংকিং চ্যানেল চালু করার কথা বলেছে তা আদৌ বাস্তবায়িত হয়নি বলে প্রেসিডেন্ট রুহানি উল্লেখ করেন। তিনি অবিলম্বে ইনসটেক্স কার্যকর করার জন্য ইউরোপের প্রতি আহ্বান জানান।

টেলিফোনালাপে ইতালির প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে ইরানে সৃষ্ট পরিস্থিতি তিনি ভালোভাবে উপলব্ধি করেন কারণ, তার দেশের করোনা পরিস্থিতিও অত্যন্ত ভয়াবহ অবস্থায় রয়েছে। তিনি পরমাণু সমঝোতার আলোকে ইরানের সঙ্গে সহযোগিতা জোরদার করার আগ্রহ প্রকাশ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com