ক্লোরোকুইনের ভয়াবহ পার্শ্ব প্রতিক্রিয়ার কথা জানালেন রিটা উইলসন

0

করোনা ভাইরাসের চিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ হিসেবে ব্যবহৃত ক্লোরোকুইন গ্রহণে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার হয়েছেন মার্কিন গায়িকা রিটা উইলসন। করোনা আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ার এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই ওষুধ গ্রহণ করেন তিনি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়, উইলসন বিখ্যাত হলিউড অভিনেতা টম হ্যাংকসের স্ত্রী। সম্প্রতি এই দম্পতি এক চলচ্চিত্র নির্মাণের কাজে অস্ট্রেলিয়ায় সফররত ছিলেন। সেখানে অবস্থানকালে গত মাসে তারা দুজনেই প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হন। অস্ট্রেলিয়ার গোল্ড কোস্ট ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তারা। হাসপাতালের এক মুখপাত্র হ্যাংকস ও উইলসনকে ক্লোরোকুইন দেয়া হয়েছিল কিনা তা নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে।

ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইন ও হাইড্রোক্সিক্লোরোকুইন পরীক্ষামূলকভাবে করোনার চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে অনেক দেশে।

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ওষুধটিকে এই মহামারি মোকাবিলায় ‘গেমচেঞ্জার’ হিসেবে বর্ণনা করেছে। যদিও এর কার্যকারিতা সম্পর্কে এখনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।

হ্যাংকস ও উইলসন উভয়েই অবশ্য চিকিৎসা শেষে ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন। তারা জানিয়েছেন, তাদের শরীরে ভাইরাসটির বিরুদ্ধে কিরকম অ্যান্টিবডি তৈরি হয়েছে তা পরীক্ষা করতে তাদের রক্ত নেয়া হয়েছে।

উইলসন জানান, গোল্ড কোস্ট ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালে তার জ্বর বেড়ে গেলে তাকে ক্লোরোকুইন দেয়া হয়। মার্কিন গণমাধ্যম সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি জানি মানুষ এ ওষুধটির কথা বলছে। কিন্তু আমি কেবল এটাই বলতে পারবো যে, এটা কাজ করেছে নাকি সহজাত কারণেই আমার জ্বর চলে গেছে সে বিষয়ে আমি নিশ্চিত নই।

তিনি আরো বলেন, আমার জ্বর ঠিকই সেরেছিল। কিন্তু ক্লোরোকুইনের কারণে আমায় মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়ায় ভুগতে হয়েছে। আমি পুরোপুরিভাবে বমিভাব হচ্ছিল, মাথা ঘুরাচ্ছিল ও আমার মাংসপেশি অত্যন্ত দুর্বল লাগছিল। মানুষের উচিৎ ওই ওষুধটি ব্যবহারে সতর্ক হওয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com