এলিট সার্বিয়ান টি-৫৫ ট্যাঙ্ক: পাকিস্তান সেনাবাহিনীকে শক্তিশালী করবে এর আধুনিক বৈশিষ্ট্য

0

রাষ্ট্র প্রতিষ্ঠার ক্ষেত্রে নিরাপত্তাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচনা করা হয়। স্বাধীনতা লাভের পর থেকে পাকিস্তান অসংখ্য নিরাপত্তাগত হুমকির মুখোমুখি হয়েছে। এই কষ্টকর যাত্রাপথে পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা সবসময় রাষ্ট্রকে শক্তিশালী করতে সক্ষম হয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের জন্য আধুনিক সমরাস্ত্র সংগ্রহ অপরিহার্য। তাই ২০১৫ সালে বেলগ্রেডের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী পাকিস্তান গত সপ্তাহে সার্বিয়া থেকে রাশিয়ার তৈরি আধুনিকায়ন করা ২৮২টি টি-৫৫ ট্যাঙ্ক থেকে প্রথম ব্যাচে ১০০টির চালান গ্রহণ করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথম অভিযানে নামা এসব ট্যাঙ্ক বাংলাদেশ, সার্বিয়া, উত্তর কোরিয়া, ইরান, কিউবা, মিশরসহ অনেক দেশের প্রতিরক্ষা ব্যবস্থা সুসংহত করছে।

টি-৫৫ ট্যাঙ্কের নতুন চেহারা দিয়েছে সার্বিয়ার রাষ্ট্রায়ত্ব কোম্পানি যুগোইমপোর্ট এসডিপিআর। এর বৈশিষ্ট্য বদল ও আপগ্রেড করে অবসরে যাওয়া মেশিনটিকে আধুনিক যুদ্ধযানে পরিণত করা হয়েছে।

টি-৫৫ ট্যাঙ্কের আধুনিক বৈশিষ্ট্য

প্রচলিত ধরনের ৯ মিটার লম্বা, ৩.৩৭ মিটার প্রস্থ, ২.৪ মিটার উচ্চতার ট্যাঙ্কগুলো নতুন ও আধুনিক ডিফেন্সিভ কেস দিয়ে আধুনিকায়ন করা হয়েছে। এর সামর্থ্য বাড়িয়ে প্রতিটি ট্যাঙ্কে চারজন করে চালকের জায়গা করা হয়েছে।

আরো শক্তিশালী ইঞ্জিন সংযোজন করা হয়েছে। ফলে ঘন্টায় ৪৮ কিলোমিটার গতিতে ছুটতে পারে এগুলো। বসানো হয়েছে সেল্ফ প্রপেলড এন্টি এয়ারক্রাফট গান, যা প্রতি মিনিটে ৫ থেকে ৬ রাউন্ড গোলা ছুঁড়তে পারে। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স টেনডেনসি ০.৪২৫ মিটার, যা আধুনিক মানসম্মত।

আপগ্রেড সংস্করণে ক্রুদের জন্য উন্নত মানের বায়োলজিক্যাল ও নিউক্লিয়ার সুরক্ষা ব্যবস্থা যোগ করা হয়েছে। অত্যাধুনিক কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে যোগ করা হয়েছে ডিসট্যান্ট লেজার রেঞ্জ ও নাইট ভিশন ফিচার। এর বার আরো উঁচু করা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীকে শক্তিশালী করতে টি-৫৫ ট্যাঙ্কের ভূমিকা

পাকিস্তানের পশ্চিম সীমান্তে সন্ত্রাসীদের আনাগোনার উপর নজর রাখতে এসব ট্যাঙ্ক ফ্রন্টিয়ার কোরকে দেয়া হবে। বর্তমান আল-জারার ও আল-খালিদ ট্যাঙ্কের তুলনায় টি-৫৫ অনেক সস্তা।

ফলে, বিপুল সংখ্যায় এসব ট্যাঙ্ক মোতায়েন করা হলে তা শুধু ব্যয়ই কমিয়ে আনবে না তা পাকিস্তানের সীমান্ত নিরাপত্তা ব্যবস্থাকে আরো শক্তিশালী করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com