‘স্বাস্থ্য খাতে নিজের ব্যর্থতা ঢাকতেই ইরানের বিরুদ্ধে এই অভিযোগ’

0

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের স্বাস্থ্যসেবা সম্পর্কে যে অযাচিত মন্তব্য করেছেন তাকে স্বাস্থ্য খাতে নিজের ব্যর্থতা ধামাচাপা দেয়ার প্রচেষ্টা বলে মন্তব্য করেছে তেহরান।

পম্পেও সম্প্রতি দাবি করেন, ইরান নিজের স্বাস্থ্যসেবা খাতে পুঁজি বিনিয়োগ না করে বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ছড়িয়ে দেয়ার কাজে অর্থ ব্যয় করছে।

পম্পেও’র ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ বিভাগের প্রধান কর্মকর্তা কিয়ানুশ জাহানপুর বলেছেন, আমেরিকায় নজিরবিহীনভাবে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ায় সেদেশের জনগণ ভয়ঙ্কর চাপের মধ্যে রয়েছে। আমেরিকার ব্যর্থ ও অযোগ্য স্বাস্থ্য ব্যবস্থা সেদেশের করোনাপরিস্থিতি কতোটা সামাল দিতে পারব তা নিয়ে মানবিক কারণে ইরানও উদ্বিগ্ন বলে তিনি মন্তব্য করেন।          

কিয়ানুশ জাহানপু

জাহানপুর বলেন, গত চার দশকে ইরান নিজের স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ খরচ করেছে। বর্তমানে অভ্যন্তরীণ চাহিদার শতকরা ৯৭ ভাগ ওষুধ ইরানে তৈরি হচ্ছে এবং জটিল রোগের ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। দেশের জনগণের জন্য বিনামূল্যে স্বাস্থ্যবীমা দেয়ার যে পরিকল্পনার কথা এখনো আমেরিকার কাছে দিবাস্বপ্ন মনে হয় তা এরইমধ্যে ইরান বাস্তবায়ন করে ফেলেছে। ইরানের বেশিরভাগ মানুষকে স্বাস্থ্যবীমার আওতায় আনা হয়েছে এবং তাদের অনেকে বিনামূল্যে বা নামমাত্র মূল্যে এই সেবা পাচ্ছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com