লকডাউন থেকে বের হতে মরিয়া ইউরোপ?

0

ইউরোপের প্রায় দেশই লকডাউনের আওতায় রয়েছে। ফলে এ উন্নত দেশগুলো বড় ধরনের আর্থিক সংকটের মধ্যে পড়তে যাচ্ছে।তাই লকডাউন এড়াতে ইউরোপিয়ান কমিশন অ্যাকশন প্ল্যানের প্রস্তাবনা করেছে।

সিএনএন জানায়, ইউরোপিয়ান কমিশন সদস্য দেশগুলোতে অ্যাকশন প্ল্যানের প্রস্তাবনা মঙ্গলবার প্রেরণ করবে। এটি বুধবার উপস্থাপন করা হবে বলে সংস্থাটির পক্ষ থেকে আশা করা হচ্ছে।

ইউরোপীয়ান কমিশনের প্রধান মুখপাত্র এরিক মামেম মঙ্গলবার বলেন, এটি সদস্য দেশগুলোর ওপর নির্ভর করবে। তারা নির্ধারণ করবে কখন নিষেধাজ্ঞার ব্যবস্থা নেবে আর কখন এর থেকে সরে আসবে।

পরিকল্পনা বলছে, নিষেধাজ্ঞা শিথিল করার সঠিক সময় হয়েছে কি-না তার নির্ধারণের জন্য দুইটি মানদণ্ড রয়েছে। প্রথমত, এই রোগের বিস্তার উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে কি-না? দ্বিতীয়ত, যদি দ্বিতীয়বার এটি ছড়ায় তাহলে স্বাস্থ্য সেবা ব্যবস্থা যথেষ্ট ধারণ ক্ষমতা রয়েছে কি-না?

এদিকে মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ইতালি ও স্পেনসহ ইউরোপের কয়েকটি জায়গায় কোভিড -১৯ এর নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পেলেও ব্রিটেন এবং তুরস্কে এখনও এর প্রকোপ বাড়ছে।

জেনেভায় এক ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ড. মার্গারেট হ্যারিস বলেন, এটি গোটা বিশ্বে প্রাদুর্ভাব ছড়িয়েছে। ইউরোপ ও আমেরিকা থেকে ৯০ শতাংশ আক্রান্তের খবর আসছে।সুতরাং আমরা অবশ্যই এর এখনো শিকড় দেখতে পাচ্ছি না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com