‘আন্তর্জাতিক সংস্থাগুলোকে আজ্ঞাবহ করে রাখার অধিকার আমেরিকার নেই’

0

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের মতো বিশ্ব সংস্থাগুলোকে নিজের আজ্ঞাবহ করে রাখার অধিকার আমেরিকার নেই বলে মন্তব্য করেছে ইরান। তেহরান বলেছে, আইএমএফের পক্ষ থেকে ইরানকে ঋণ দেয়ার বিষয়টি আটকে দেয়ার যে চেষ্টা আমেরিকা করছে তার বিরুদ্ধে অন্য দেশগুলোর ভেটো দেয়া উচিত।

ইরান করোনাভাইরাস মোকাবিলার লক্ষ্যে আইএমএফের কাছে যে ঋণ চেয়েছে সে সম্পর্কিত সর্বশেষ পরিস্থিতি তুলে ধরতে গিয়ে ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি একথা বলেন। তিনি সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে বলেন, ইরান বহু বছর ধরে আইএমএফের সদস্য হিসেবে এটিকে নিয়মিত ভাতা প্রদান করেছে; কিন্তু চলমান করোনা পরিস্থিতির আগে কখনো এই আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের কাছে ঋণ চায়নি তেহরান।

আইএমএফের সদস্য দেশগুলোর বৈঠক (ফাইল ছবি)

আলী রাবিয়ি বলেন, আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা ও মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ইরানি জনগণের জীবন বিপন্ন করে তুলেছে। এ অবস্থায় ইরানের পক্ষ থেকে দেয়া ঋণের আবেদনকে আইএমএফের মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

ইরান সম্প্রতি করোনাভাইরাস মোকাবিলার কাজে ব্যবহার করার উদ্দেশ্যে আইএমএফের কাছে পাঁচশ কোটি ডলারের ঋণ সহায়তা চেয়েছে। তবে মার্কিন সরকার এর বিরোধিতা করে আইএমএফকে ঋণ প্রদান করতে নিষেধ করে দিয়েছে। অবশ্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com