ইরানি জনগণের মৌলিক মানবাধিকার লঙ্ঘন করছে আমেরিকা: রুহানি

0

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের বিরুদ্ধে আমেরিকার কঠোর নিষেধাজ্ঞাকে মৌলিক মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, কার্যত খাদ্য ও ওষুধের মতো অতি জরুরি পণ্যসামগ্রীও আমেরিকার নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

তিনি রোববার তেহরানে মন্ত্রিসভার বৈঠকে বক্তৃতা দেয়ার সময় একথা বলেন। রুহানি বলেন, খাদ্য ও ওষুধের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা খাদ্য ও স্বাস্থ্য সন্ত্রাসের সুস্পষ্টতম উদাহরণ।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত চিকিৎসাকর্মীদের একটি দল

ইরানের ওপর আমেরিকার একতরফা অবৈধ নিষেধাজ্ঞার কারণে তেহরানের পক্ষে প্রয়োজনী ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করা সম্ভব হচ্ছে না। এর ফলে করোনাভাইরাসে আক্রান্ত হাজার হাজার রোগীর চিকিৎসা ব্যাহত হচ্ছে এবং এ রোগে আক্রান্ত রোগীরা চরম কষ্ট ভোগ করছেন।কিন্তু তারপরও মার্কিন সরকার নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো আগ্রহ প্রকাশ করা দূরে থাক, নিত্যনতুন খাতে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ গতকাল জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে টেলিফোনে আলাপ করার সময় তার দেশের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান। জারিফ বলেন, করোনা মোকাবিলায় ইরানের স্বাস্থ্য ব্যবস্থা যথেষ্ট সাফল্যের পরিচয় দিলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে সে সাফল্য ম্লান হতে বসেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com