করোনাভাইরাস: ৬০ বছরের ইতিহাসে সর্বোচ্চ ধসের মুখে চীনের অর্থনীতি

0

বিশ্বে মহাবিপর্যয় নামিয়ে এনেছে করোনাভাইরাস। এর বিষাক্ত ছোবলে বিশ্বব্যাপী শুধু ব্যাপক প্রাণহানিই হচ্ছে না, বিশ্ব অর্থনীতেও ফেলেছে ভয়াবহ প্রভাব।

বৈশ্বিক এই মহামারীর কারণে ব্যাপক ধস নামার আশঙ্কা তৈরি হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের অর্থনীতিতে। দেশটির অর্থনীতি এবার প্রায় ১০ শতাংশ সংকুচিত হবে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা, গত ৬০ বছরের ইতিহাসে সর্বোচ্চ। এছাড়া ১৯৭৬ সালের পর দেশটির অর্থনীতিতে সংকোচনের কোনও নজির নেই।করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর গত তিন মাসের আর্থিক অবস্থার বিশ্লেষণ করে চীনের অর্থনীতির পূর্বাভাসে বলা হচ্ছে, মহামারী এই ভাইরাসের কারণে কল-কারখানা বন্ধ ও লকডাউনের কারণে চীনের চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া করোনার প্রকোপে চীনে চলতি বছরের প্রথম প্রান্তিকে স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে ৪ লাখ ৬০ হাজার প্রতিষ্ঠান। দেশটির করপোরেট নিবন্ধন তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বন্ধ হয়ে যাওয়া কারখানাগুলোর অর্ধেকই গত তিন বছরের মধ্যে প্রতিষ্ঠা করা হয়েছিল।

এদিকে বিশ্বকে আরেকটি দ্বিতীয় মহামন্দার জন্য প্রস্তুত থাকতে সতর্ক করেছে চীনের কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়না। ব্যাংকটি বলছে, ঝুঁকির আশঙ্কা কম তবে বিশ্বকে অবশ্যই সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত থাকতে হবে। বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা অচল হয়ে পড়াকেই এর বড় কারণ হিসেবে বলা হচ্ছে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com