মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ইরানি জনগণের প্রতি সমবেদনা জানালেন পোপ

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে মার্কিন একতরফা অবৈধ নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করেছেন রোমান ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি করোনাভাইরাসের মহামারীর মধ্যেও ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য ইরানি জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন।

ইরানের ধর্ম বিষয়ক বিশেষজ্ঞ সংস্থার প্রধান আলী রেজা আরাফি রোমান ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিসকে একটি চিঠি লিখেছিলেন। এরপর ভ্যাটিকানের পররাষ্ট্রমন্ত্রী কার্ডিনাল পিত্র প্যারোলিন মার্কিন সরকারের কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন।

আরাফির চিঠিতে করোনাভাইরাসের মহামারীতে বিভিন্ন সম্প্রদায়ের লোকজন মারা যাওয়ায় তাদের প্রতি সমবেদনা জানান এবং এ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সব ধর্মের লোকজনের মধ্যে সহযোগিতার কথা বলেন।

পোপ ফ্রান্সিস (বামে) ও আলী রেজা আরাফি

আরাফির এই চিঠির পর ভ্যাটিকানের পক্ষ থেকে জানানো হয় যে, চিঠির সামগ্রিক বক্তব্য জানার পর পোপ ফ্রান্সিস ইরানের জনগণের প্রতি সমবেদনা জানিয়েছেন।

আরাফি তার চিঠিতে ইরানের উপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভূমিকা রাখার জন্য ভ্যাটিকানের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এরপর ভ্যাটিকানের পক্ষ থেকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেলি ক্রাফটের সঙ্গে যোগাযোগ করা হয় এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com