করোনা মহামারী নিয়ে বারবার সতর্ক করা হলেও আমলে নেননি ট্রাম্প!

0

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দিশেহারা হয়ে পড়েছে আমেরিকা। ইতোমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের বিষাক্ত ছোবলে দেশটিতে ৫ লাখ ৩২ হাজার ৮ শতাধিক মানুষ। এর মধ্যে হয়েছে ২০ হাজার ৫ শতাধিক মানুষের। বলা যায়, এই ভাইরাসের ধ্বংসযজ্ঞে অসহায় হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্র।

এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আগেই সতর্ক করা হয়েছিল বলে দ্য নিউ ইয়র্ক টাইমসের এক অনুসন্ধানে উঠে এসেছে।ইউএস ইন্টেলিজেন্স কমিউনিটির হোয়াইট হাউজের শীর্ষ উপদেষ্টা ও বিশেষজ্ঞরা প্রায়ই তাকে জানাচ্ছিলেন, কতোটা ভয়াবহ হতে পারে পরিস্থিতি। কিন্তু তাতে কান দেননি ট্রাম্প।

গত ২৮ জানুয়ারি শীর্ষ চিকিৎসা উপদেষ্টা ডা. কার্টার মেখার স্বাস্থ্য বিশেষজ্ঞদের এক ই-মেইল বার্তা দেন, ‘আপনারা যদি একে পাত্তা না দেন, তাহলে খুব খারাপ কিছু হতে যাচ্ছে।’ 

এক সপ্তাহ পর যুক্তরাষ্ট্রে প্রথম করোনা শনাক্ত হয়। তার ছয় সপ্তাহ পর ট্রাম্প নেন কার্যকরী ব্যবস্থা। মার্কিন প্রেসিডেন্টের সতর্ক না হওয়ার মাশুল দিচ্ছে মার্কিনিরা।

ট্রাম্পকে সতর্ক করেছিলেন তার বাণিজ্যিক উপদেষ্টা পিটার নাভারোও। তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রে এ মহামারীতে ৫ লাখ মানুষের মৃত্যু এবং শত শত কোটি ডলারের আর্থিক ক্ষতি হতে পারে।

এদিকে, দ্য টাইমসের রিপোর্ট, তারও আগে ৩০ জানুয়ারি স্বাস্থ্য ও জনসেবা সেক্রেটারি অ্যালেক্স এম আজারের কাছে দ্বিতীয় সতর্কবার্তা পান ট্রাম্প।

কিন্তু ভাইরাসের ঝুঁকি নিয়ে এসব সতর্কতা আমলে নেননি ট্রাম্প। বরং সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নেওয়ার পরিকল্পনা করতে থাকেন। আন্তঃবিভাগীয় কর্মকর্তাদের পরিকল্পনার অভাবকেও মহামারীর ক্ষয়ক্ষতির জন্য দায়ী করেছে দ্য টাইমস।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com