ইরান ইস্যুতে মার্কিন প্রশাসনের সমালোচনা নোয়াম চমস্কির

0

ইরানের বিরুদ্ধে দেয়া মার্কিন নিষেধাজ্ঞার সমালোচনা করলে যুক্তরাষ্ট্রের দার্শনিক ও রাজনৈতিক ভাষ্যকার নোয়াম চমস্কি। সমালোচনায় তিনি বর্তমান ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন। সম্প্রতি দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, একমাত্র যুক্তরাষ্ট্রই এ ধরণের নিষেধাজ্ঞা দিতে পারে। সবাইকে বলা হয় যে, যুক্তরাষ্ট্রকে অনুসরণ করো। এ যেনো একটা প্রভু ও ভৃত্যের সম্পর্ক। যুক্তরাষ্ট্রের কথা না শুনলে অন্য দেশগুলোকেও তারা অর্থনৈতিক ব্যবস্থা থেকে বহিষ্কার করে।

নোয়াম চমস্কি তার সাক্ষাৎকার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে চীন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং সিঙ্গাপুরের প্রশংসা করেন। তিনি বলেন, করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে এ দেশগুলো বেশ সফলতার পরিচয় দিয়েছে। আবার সাক্ষাৎকারের চমস্কি জার্মানির স্বার্থপরতার সমালোচনা করেন।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে জার্মানির স্বার্থপর আচরণ গ্রহণযোগ্য নয়। তারা বাকি বিশ্বকে এই সংকটের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা দিচ্ছে না।

চমস্কি বলেন, করোনাভাইরাসের ভয়াবহ তাণ্ডবে যুক্তরাষ্ট্র ও বৃটেনের অবস্থা অত্যন্ত খারাপ। করোনার মারাত্মক আঘাত চলছে এবং সম্ভবত আরো ভয়াবহ আকার ধারণ করে সামনে এগিয়ে আসবে। আমরা বিপর্যয়ের দিকে এগিয়ে চলেছি। মানব সভ্যতায় আজ পর্যন্ত যেসব খারাপ ঘটনা ঘটেছে তার যেকোনোটির চেয়ে এখন এটি বড় কিছু হয়ে উঠতে চলেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com