ইয়েমেনের যুদ্ধ সৌদি যুবরাজের জন্য লজ্জাজনক হয়ে উঠেছে : বিশ্লেষক

0

ইয়েমেনের যুদ্ধ সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান জন্য লজ্জাজনক হয়ে উঠেছে বলে জানিয়েছেন ফ্লোরিডার স্বতন্ত্র জাতীয় নিরাপত্তা বিশ্লেষক ব্রায়ান ডাউনিং।

ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভির বিতর্ক অনুষ্ঠান দ্যা ডিবেটে এ কথা বলেন তিনি। তিনি আরও বলেন, পশ্চিম এশিয়ায় আধিপত্য বিস্তারের আশা নিয়ে আরবের দরিদ্র এ দেশটির বিরুদ্ধে আগ্রাসন শুরু করেছিল সৌদি আরব। 

তিনি বলেন, সৌদিরা অঞ্চলে আধিপত্য বিস্তার করতে চায়, তারা গোটা অঞ্চলকে নিয়ন্ত্রণ করতে চায়, তারা চায় কেবল দক্ষিণ নয় বরং উত্তরের মতো সমগ্র ইয়েমেন সৌদির অনুগত প্রদেশে পরিণত হোক।

বিন সালমান সিরিয়ায় ব্যর্থ হয়েছেন এবং ইরাকে যা চলছে তাতেও তিনি ব্যর্থ হয়েছেন এদিকে  ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলায় সৌদি নেতৃত্বাধীন কয়েক ডজন সেনা এবং তাদের ভাড়াটে সেনা নিহত হয়েছে। রিয়াদ যা চেয়েছিল তা বাস্তবায়িত করতে করতে পারে নি। আর সম্ভবত মোহাম্মদ বিন সালমানের জন্য ইয়েমেন এখন লজ্জাজনক বিষয় হয়ে উঠেছে। 

ইয়েমেনের সাবেক প্রাক্তন রাষ্ট্রপতি আবদুল রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনা এবং দেশটির জনপ্রিয় আনসারুল্লাহ আন্দোলনকে ধ্বংসের লক্ষ্যে ২০১৫ সালের ২৬ মার্চ ইয়েমেনের বিরুদ্ধে  একতরফা ধ্বংসাত্মক যুদ্ধ শুরু করে সৌদি আরব এবং তার নেতৃত্বাধীন কয়েকটি আঞ্চলিক মিত্র দেশ। কিন্তু গত পাঁচ বছরের বেশি সময়ে ধরে চলমান এ যুদ্ধে এখনও সৌদি লক্ষ্য অর্জন তো হয় নি বরং ইয়েমেনের প্রতিরোধের মুখে সম্মান নিয়ে পিছিয়ে আসার পথ খুঁজছে রিয়াদ। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com