এক দিনে রাজধানীতে ৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

0

রাজধানীতে আবারো শুরু হয়েছে ডেঙ্গুর প্রকোপ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ছয়জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমইএচ) ভর্তি হয়েছেন। এ নিয়ে গত ৩ দিনে ৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

চিকিৎসকরা বলছেন, কয়েকদিন আগের বৃষ্টিতে রাজধানীতে ডেঙ্গুর নতুন লার্ভা সৃষ্টি হয়েছে। এখনই মশা নিধন করা না গেলে পরিস্থিতি গত বছরের চেয়েও ভয়াবহ রূপ নিতে পারে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বছরের শুরু থেকেই দেশে ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হতে থাকে। চলতি বছরের জানুয়ারি থেকে বুধবার পর্যন্ত ২৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে জানুয়ারিতে ১৯৯ জন, ফেব্রুয়ারিতে ৪৫ জন, মার্চে ২৭ জন এবং চলতি এপ্রিলে নয়জন।

অধিদপ্তরের তথ্যে দেখা যায়, মার্চের শুরুতে দেশে করোনা রোগীর শনাক্তের পর থেকে দেশে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমতে থাকে। মার্চের শেষে এসে তা একেবারে কমে যায়।

গত বছর মে থেকে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়। ওই বছর আক্রান্ত ও মৃত্যুতে অতীতের সব রেকর্ড ভাঙ্গে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১ লাখ ১ হাজার ৩৫৪ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। এদের মধ্যে রাজধানীতে ৫১ হাজার ৮১০ জন এবং রাজধানীর বাইরে ৪৯ হাজার ৫৪৪ জন।

এ ছাড়া ওই বছর অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের কাছে ডেঙ্গু সন্দেহে ২৬৬টি মৃত্যুর তথ্য আসে। এদের মধ্যে ২৩৪টি মৃত্যু পর্যালোচনা করে ১৪৮ জন ডেঙ্গুতে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করে প্রতিষ্ঠানটি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com