যুক্তরাজ্য থেকে শেষ সি-১৩০ জে এয়ারলিফটারটি গ্রহণ করেছে বাংলাদেশ

0

বাংলাদেশ তার অর্ডার দেয়া ৫টি যুক্তরাষ্ট্রের উদ্বৃত্ত লকহিড মার্টিন সি-১৩০ জে হারকিউলিস পরিবহন বিমানের শেষটি গ্রহণ করেছে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জেনসকে ১ এপ্রিল এ কথা জানিয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি বিমানটি (এয়ারক্র্যাফট জেডএইচ ৮৮৭) বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়। তাদের টার্গেট ছিল মার্চের আগেই হস্তান্তর সম্পন্ন করা।

বাংলাদেশ দুটি ব্যাচে বিমানগুলো সরবরাহ করার অর্ডার দিয়েছিল। এর আওতায় ২০১৮ সালে দুটি এ ২০১৯ সালে তিনটি বিমান সরবরাহ করার চুক্তি হয়।

এসব বিমানের প্রথমটি সরবরাহ করা হয় ২০১৯ সালের মধ্য জুলাইতে। ওই সময় মার্শাল এডিজি জানিয়েছিল যে তারা বিমানটির ব্যাপকভিত্তিক রক্ষণাবেক্ষণের কাজ সম্পন্ন করেছে।

বাংলাদেশ বিমান বাহিনী ইতোপূর্বে উল্লেখ করেছিল যে ব্রিটিশ বিমান বাহিনীর কাছ থেকে সি-১৩০জে বিমান লাভ করে বিমান পরিবহন সক্ষমতা বাড়ানো সম্ভব হবে। এই বিমান দিয়ে বাংলাদেশ নিজের দেশে ও সেইসাথে জাতিসংঘ মিশনগুলোতেও দায়িত্ব পালন করতে পারবে।

সি-১৩০জে প্রাপ্তির ফলে বাংলাদেশ বিমান বাহিনী এখন চারটি সি-১৩০বিকে অবসরে পাঠাতে পারবে। এগুলো ২০০১ সাল থেকে কাজ করছিল। যুক্তরাষ্ট্রের কাছ থেকে ওই সময় এই পুরনো বিমানগুলো কেনা হয়েছিল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com