পাকিস্তানি ক্ষেপণাস্ত্রকে আরো নিখুঁত করবে চীনের ‘পূর্ণাঙ্গ’ বেইদু নেভিগেশন সিস্টেম

0

মে মাস নাগাদ চীন তার মহাকাশ গবেষণায় নতুন মাইলফলক স্থাপন করবে। আগামী মাসে চীন তার নেভিগেশন স্যাটেলাইটের বেইদু সিরিজের ৫৫তম ও শেষ উপগ্রহ উৎক্ষেপণ করতে যাচ্ছে। বেইদু নেভিগেশন সিস্টেমকে মার্কিন সরকারের সর্বব্যাপী গ্লোবাল পজিশন সিস্টেমের (জিপিএস) সমমানের বিবেচনা করা হয়। এ ধরনের গ্লোবাল নেভিগেশন সিস্টেম কেবল রাশিয়ার (গ্লোন্যাশ) ও ইউরোপিয়ান ইউনিয়নের (গ্যালিলিও সিস্টেম) রয়েছে।

বেইদু সিস্টেম প্রথম কাজ শুরু করে ২০১২ সালে এশিয়া-প্যাসিপিক এলাকার জন্য। আর ২০১৮ সালে বৈশ্বিক পরিষেবার কথা ঘোষণা করা হয়। মার্চে ৫৪তম বেইদু স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা করে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সিনহুয়া বার্তা সংস্থা দাবি করে যে এই সিস্টেমটি অনন্য। এর মধ্যে রয়েছে মিডিয়াম আর্থ অরবিট, ইনক্লাইনড জিওসাইক্রোনাস আর্থ অরবিট ও জিওস্টেশনারি আর্থ অরবিট স্যাটেলাইট।

বেইদু সিস্টেম যানবাহন, জাহাজ ও বিমানের জন্য নেভিগেশন সার্ভিসের ব্যবস্থা করতে পারে। তাছাড়া কৃষি ও বনায়নের মতো খাতকেও সহায়তা করতে পারে। অবশ্য, বেইদুয়ের সামরিক প্রভাবই অনেক বছর ধরে সবচেয়ে বেশি খতিয়ে দেখা হচ্ছে।

চায়না স্যাটেলাইট নেভিগেশন অফিসের কর্মকর্তা রন চেঙ্গকির উদ্ধৃতি দিয়ে বিবিসি ২০১৮ সালে জানিয়েছিল যে এই সিস্টেমটি ২.৫ মিটার (৮.২ ফুট) নির্ভুল অবস্থান জানাতে পারে। এটি আরো উন্নত করে সেন্টিমিটার পর্যায়ের নির্ভুলতা অর্জন করা সম্ভব হবে।

চীনের পিপলস লিবারেশন আর্মি অনেক বছর ধরে তার পরিবহন ব্যবস্থা ও অস্ত্রের টার্গেট সক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ডিভিশনে বেইদু স্যাটেলাইট সিস্টেম ব্যবহার করছে।

তবে বেইদুর সামরিক মাত্রাই ভারতের কৌশলগত পরিকল্পনাবিদদের উদ্বেগে ফেলে দিয়েছে। কারণ পাকিস্তান এই সিস্টেমের প্রথম ব্যবহারকারী দেশ। ২০১৪ সালে করাচিতে বেইদু একটি নেটওয়ার্ক স্থাপন করে। ২০১৮ সালে নিউ ইয়র্ক টাইমসে বলা হয়, একমাত্র পাকিস্তানকেই এই সিস্টেমের সামরিক পরিষেবার সুযোগ দেয়া হয়েছে। এর ফলে দেশটি তার ক্ষেপণাস্ত্র, জাহাজ ও বিমানের জন্য আরো নিখুঁত নির্দেশনা পাবে।

পাকিস্তানি কর্মকর্তারা আগে বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বিধিনিষেধের কারণে তারা যুদ্ধের সময় জিপিএসের ওপর নির্ভর করে থাকতে পারে না।

পরমাণু-অস্ত্র ও প্রচলিত সশস্ত্র ক্ষেপণাস্ত্র ও বোমা বর্ষণে টার্গেট নির্ধারণের জন্য আধুনিক সামরিক বাহিনীর জন্য স্যাটেলাইট নেভিগেশন অত্যাবশ্যকীয় বিষয় বিবেচনা করা হয়। পাকিস্তান যেহেতু চীনের কাছ থেকে জঙ্গিবিমান, সাবমেরিন, রণতরীসহ প্রধান প্রধান সামরিক ব্যবস্থা ক্রয় করছে, এবং নিজস্ব ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরী করছে, ফলে বেইদু সিস্টেমের ওপর নির্ভরশীলতা কেবল বাড়বে বলেই প্রত্যাশা করা যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com