নাইজেরিয়ার বাণিজ্য মেলায় প্রথম পুরস্কার পেল বাংলাদেশ

0

নাইজেরিয়ার আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯’-এ ‘শ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী দেশ’র পুরস্কার লাভ করেছে বাংলাদেশ। ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ। 

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন জানায়, গত ২৩ সেপ্টেম্বর নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটেল টেরিটোরি (এফ সি টি)-বিষয়ক প্রতিমন্ত্রী হাজিয়া ড. রামাতু তিজানি আলিয়ু এবং শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক প্রতিমন্ত্রী মারিয়ম কাতাগুম মেলার ১২তম বার্ষিক আয়োজনের (২১ সেপ্টেম্বর – ০২ অক্টোবর ২০১৯) আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান, এনডিসি ছাড়াও অনেক দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকারের ‘অর্থনৈতিক ও বিনিয়োগ কূটনীতি’কে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের স্টলে তার নিজস্ব সংগ্রহের নানাবিধ রফতানি পণ্য স্থান পায়। বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির নানাবিধ উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো প্রথমবারের মতো অংশগ্রহণকারী বাংলাদেশের বৃহৎ স্টলে তৈরি ওষুধ, সিরামিক দ্রব্য, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন পণ্য, তৈরি পোশাক ও নিটওয়্যার, চা, পাট পাতার চা, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, ভোজ্য তেল, চাল, আটা, পার্ল, নকশী কাঁথা, জামদানি, সিল্ক ও মসলিনের শাড়ি, হস্তশিল্প, জুতা, ইত্যাদি স্থান পায়।

রফতানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা এবং বাংলাদেশ এর উন্নয়ন অভিযাত্রা-র উপরে বিভিন্ন আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসঙ্গে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, উন্নয়ন কর্মকাণ্ড এবং বিনিয়োগের সুবিধাদি তুলে ধরা হয়।

সমাপনী দিনে আয়োজক আবুজা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বাংলাদেশ স্টলকে ʿশ্রেষ্ঠ বিদেশি অংশগ্রহণকারী দেশ’ হিসেবে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন যা নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন। পুরস্কার গ্রহণকালে হাইকমিশনার নাইজেরিয়ার ব্যবসায়ী নেতৃবৃন্দের প্রতি বাংলাদেশ হতে পণ্য আমদানি ও বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com