বিনা মূল্যে সেবা দিচ্ছে যুক্তরাজ্যে পাকিস্তানী ডাক্তার, স্পেনে পাকিস্তানী ড্রাইভার

0

আধুনিককালে ‘পাকিস্তান’ ও ‘আত্মত্যাগ’ শব্দ দুটি যেন সমার্থক হয়ে গিয়েছে। যুদ্ধ কিংবা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই-কোনখানেই পিছপা হয়ে থাকেনি দেশটি। এই ঐতিহ্যের ধারাবাহিকতা এখন নোবেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইকালেও অব্যাহত রয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত পাকিস্তানীরা নিজ নিজ ক্ষেত্রে আত্মত্যাগ করে তাদের দেশকে মহিয়ান করার চেষ্টায় রত। গত মাসে গ্যালাপ জরিপে দেখা গেছে ৫ জনের মধ্যে ৪ জন পাকিস্তানীই করোনাভাইরাস মোকাবেলায় নিজেদের মৌলিক অধিকার তুচ্ছ করে অন্যকে সাহায্য করছে। নানা উপায় ও পদ্ধতিতে তারা কাজটি করছে। ডাক্তার ও মেডিকেল স্টাফরা ক্লান্তিহীনভাবে সেবা দিয়ে যাচ্ছেন। ব্রিটেনে করোনা রোগীদের সেবা করতে গিয়ে এক পাকিস্তানী বংশোদ্ভুত ডাক্তার নিজের জীবন পর্যন্ত দিয়েছেন। ব্রিটেনে তরুণ পাকিস্তানী ডাক্তারদের সংখ্যা সবচেয়ে বেশি। 

অন্যদিকে পাকিস্তান সেনাবাহিনীও বেসামরিক প্রশাসনের সঙ্গে মিলে করোনাভাইরাস প্রতিরোধের চেষ্টা করে যাচ্ছে। কোয়ারেন্টাইন সেন্টারের বাইরে সেনাবাহিনীর নারী সদস্যদের মোতায়েন করা হয়েছে।

স্পেনে ১৫০ জনের মতো ট্যাক্সি ডাইভার অনবদ্য সেবা দিয়ে যাচ্ছে। তারা বিনামূল্যে মেডিকেল স্টাফদের পরিবহন করছে। এই দুর্যোগের সময়ে তারা স্টাফদের সুরক্ষায় প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে।

পাকিস্তানে আমানত নামে এক ডাকপিয়ন দুই লাখ প্রবীণ নাগরিকের কাছে পেনশন পৌছে দিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।  

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com