জাপানে করোনা নিয়ে তথ্য গোপনের অভিযোগ সাবেক প্রধানমন্ত্রীর

0

বিশ্বব্যাপী এখন আতঙ্কের নাম করোনাভাইরাস। এই ভাইরাসের দাপটে গো অসহায় হয়ে পড়েছে গোটা বিশ্ব। বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ভয়াল থাবা বসিয়েছে মারণ এই ভাইরাস।

এরই মধ্যে বিশ্বে ৭ লাখ ৮৫ হাজার মানুষকে আক্রান্ত করেছে এই ভাইরাস। এতে মৃত্যু হয়েছে সাড়ে ৩৭ হাজার মানুষের।এশিয়ার দেশ চীন থেকে এই ভাইরাসের উৎপত্তি। সরকারি হিসাব অনুযায়ী এই ভাইরাসের থাবায় চীনে প্রাণ গেছে ৩ হাজার ৩শ’ জনের। এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়াতেও তাণ্ডব চালিয়েছে এই ভাইরাস। সেখানে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৭৮৬ জনের। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৬২ জনের। এখনও দেশটিতে জীবন-মৃত্যুর সন্দিক্ষণে রয়েছে ৫৫ জন।

জাপানেও আঘাত হানিয়েছে এই ভাইরাস।  দেশটির সরকারি হিসাব অনুযায়ী, জাপানে আক্রান্ত হয়েছে ১ হাজার ৯৫৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৬ জনের। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে আরও ৫৬ জন।

তবে জাপানের এই চিত্র সঠিক নয় বলে অভিযোগ উঠেছে। অলিম্পিক গেমস অনুষ্ঠানের আশায় করোনাভাইরাসে আক্রান্ত ও নিহতের ব্যাপারে জাপান সরকার খুব সামান্য তথ্য প্রকাশ করছে বলে অভিযোগ উঠেছে। অনেকেই মনে করছেন, জাপানে করোনা আক্রান্ত ও নিহতের সংখ্যা অনেক বেশি। তবে সরকার সেই সংখ্যা প্রকাশ করছে না।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইউকিও হাটোয়ামা বলেন, টোকিওতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কম দেখিয়ে সরকার এটা প্রমাণ করতে চায় যে- শহরটি এখনো নিয়ন্ত্রণে রয়েছে। তাদের এই প্রবণতার কারণে করোনা ছড়িয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এক টুইট বার্তায় সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, সরকারের কাছে অলিম্পিকের গুরুত্ব বেশি, টোকিওর বাসিন্দারা নয়।

এদিকে গত সপ্তাহেই জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, পরের বছর পর্যন্ত অলিম্পিক গেমস মুলতবি করা হতে পারে। তারপর আর এ ব্যাপারে তার মতামত জানা যায়নি।

শিনজো আবে গত সপ্তাহে বলেছেন, আমি জানি যে, অনেকেই মনে করছেন জাপান সরকার করোনা আক্রান্ত ও নিহতের ব্যাপারে তথ্য গোপন করচে বলে মনে করছেন। তবে এটি সত্য নয়।

গত রবিবার রাত পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ২৫৭৮ জন। তার মধ্যে যাত্রীবাহী জাহাজে ছিলেন ৭১২ জন। ৬৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com