করোনাকালে জাতিসংঘের যুদ্ধবিরতির আহ্বানে রাজি সশস্ত্র দলগুলো

0

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সংকটময় পরিস্থিতিতে জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে সশস্ত্র দলগুলো যুদ্ধবিরতিতে রাজি হওয়ায় তাদের প্রশংসা করেছে এই বিশ্ব সংস্থা। এই পরিকল্পনার সমর্থনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের সদস্যরা খসড়া সিদ্ধান্ত প্রস্তাব তৈরি করেছে।

গত সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যুদ্ধবিরতির আহ্বান জানান। ক্যামেরুন, ফিলিপাইন, ইয়েমেন ও সিরিয়ার সশস্ত্র দলগুলো সম্প্রতি সহিংসতা নিরসনে এগিয়ে এসেছে। ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত বলেন, দেশটির সরকার ও হুতি বিদ্রোহীদের কাছে থেকে ইতিবাচক সাড়া পেয়ে তিনি উৎফুল্ল। আশা করি, সব পক্ষ তাদের প্রতিশ্রুতি মেনে চলবে। ইয়েমেনের সাধারণ মানুষের স্বার্থরক্ষায় কাজ করবে। সশস্ত্র বিদ্রোহী দলগুলোর সহিংসতা নিরসনে প্রতিশ্রুতি কীভাবে বাস্তবায়ন করা যায়, তা নিয়ে জরুরি বৈঠক আহ্বান করেছেন গ্রিফিত।

যু্দ্ধবিধ্বস্ত ইয়েমেন ও সিরিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। দেশগুলোর নাজুক স্বাস্থ্যসেবা ব্যবস্থা করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারছে না। এসব দেশের নাগরিকদের সুরক্ষায় গুতেরেস যুদ্ধবিরতির আহ্বান জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com