সতর্কতার মাঝে ফিটনেস নিয়ে কাজ করবেন মুশফিক-সৌম্য

0

করোনা ভাইরাসে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে দেশের ক্রিকেট। মাঠে  কবে ফিরবে ক্রিকেট কেউ জানে না। ক্রিকেটাররা কী করবেন এই সময়টাতে? মুশফিকুর রহীম জানালেন নিজের পরিকল্পনার কথা। জানালেন, ফিটনেস নিয়ে কাজ করবেন। সংবাদমাধ্যমকে ৩২ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেন, ‘ব্যাটিং ছাড়া কীভাবে সময় কাটাবো, ভাবছি জিম করবো আর দৌড়াবো।’ আর সৌম্য সরকার বলেছেন, ‘আমিও পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। করোনা ভাইরাস নিয়ে ভয় এবং আতঙ্কের মধ্যে আছি। তবে এর মধ্যেও নিজেকে যতটা সম্ভব ফিট রাখতে হবে। মাঠের ক্রিকেটে ভালো করার জন্য অন্তত শারীরিকভাবে সক্ষম থাকার চেষ্টা চালিয়ে যেতে হবে।

কারণ দীর্ঘ সময় ঘরে বসে থাকলে ফিটনেস লেভেল কমে যাবে।’
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্রিকেটারদের কড়া নির্দেশনা দিয়েছে করোনার ব্যাপারে। জনসমাগম এড়িয়ে চলা, কারো সঙ্গে হ্যান্ডশেক না করা,  সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, আর যতটা সম্ভব ঘরে অবস্থান করার জন্য বলা হয়েছে মুশফিকদের। এমন পরিস্থিতিতে কীভাবে ট্রেনিং চালিয়ে যাবেন? সাবেক অধিনায়ক মুশফিকুর রহীম বলেন, ‘অন্যরা কী করবে জানি না। তবে আমি নিজে নিজে অনুশীলন করবো।’ এ ব্যাপারে মুশফিকের ঘরোয়া দল আবাহনী লিমিটেডের কোচ খালেদ মাহমুদ সুজন বলেন, ‘মুশফিক ব্যক্তিগত উদ্যোগে শেরে বাংলা মাঠে একা ব্যাটিং প্র্যাকটিস করার ইচ্ছে প্রকাশ করেছে। তার জন্য আলাদা নেটের ব্যবস্থা করতে মাঠ কর্মীদের বলাও হয়েছে।’
বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে বরাবরই ফিটনেস টেস্টে এগিয়ে মুশফিক। গত কয়েক বছর তিন ফরম্যাটেই নিয়মিত পারফর্ম করে যাচ্ছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ঘরের মাঠে সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে হাঁকান ডাবল সেঞ্চুরি। মিরপুরে ২০৩* রানের ইনিংস খেলেন তিনি। ওয়ানডেতে তিন ম্যাচে একটি ফিফটি পেয়েছিলেন। টি-টোয়েন্টি সিরিজ ভালো কাটেনি। ২ ম্যাচে সংগ্রহ ১৮ রান। গত ১৫ই মার্চ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের (ডিপিএল) প্রথম রাউন্ড খেলতে নামেন মুশফিক। আবাহনী লিমিটেডের হয়ে পারটেক্সের বিপক্ষে খেলেন ১২৪ বলে ১২৭ রানের ইনিংস।
করোনা ভাইরাসের কারণে খেলাধুলা স্থগিত হওয়ায় আর মাঠে গড়ায়নি ডিপিএল’র দ্বিতীয় রাউন্ড। বিসিবির এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মুশফিক। করোনা মহামারিতে বাংলাদেশের আন্তর্জাতিক সূচি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ মাসের শেষে পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল টাইগারদের। সেটি বাতিল হয়ে গেছে। পাকিস্তান সফরে করাচিতে একটি ওয়ানডে ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। এরপর মে মাসে আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফর রয়েছে টাইগারদের। তিন ওয়ানডে হবে আয়ারল্যান্ডে। আর চার টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা ইংল্যান্ডে। ১৪ই মে স্বাগতিকদের মাঠে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ ২২শে মে ওভালে। করোনা পরিস্থিতির উন্নতি না ঘটলে ওই সফরও ভেস্তে যাবে। সংবাদসংস্থা বিসিবি জানিয়েছে, করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছে উত্তর আয়ারল্যান্ড। দেশটির হেলথ ডিপার্টমেন্ট গতকাল একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। বৃহস্পতিবার পর্যন্ত ৭৭ জন আক্রান্ত হলেও হেলথ মিনিস্টার রবিন সোয়ানের আশঙ্কা উত্তর আয়ারল্যান্ডের ৮০% মানুষ করোনা আক্রান্ত হতে পারেন। তিনি বলেন, ‘যদি ১% মানুষও মারা যায় তবুও ১৪ থেকে ১৫ হাজার মানুষ প্রাণ হারাবে। এটা দুঃস্বপ্নের মতো।’ ইংল্যান্ডেও প্রতিদিন বাড়ছে করোনা রোগী। বর্তমানে দেশটিতে সবধরনের খেলাধুলা বন্ধ রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com