অবিলম্বে আইনমন্ত্রীর পদত্যাগ দাবি আইনজীবী নেতাদের

0

পিরোজপুরের জেলা ও দায়রা জজকে তাৎক্ষণিক প্রত্যাহার করায় অবিলম্বে আইনমন্ত্রী ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

বুধবার (৪ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে আইনজীবী সমিতির ব্যানারে এক সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন এ দাবি জানান।

লিখিত বক্তব্যে মাহবুব উদ্দিন খোকন বলেন, আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপির (এ কে এম এ আউয়াল) জামিন নামঞ্জুর করার কারণে পিরোজপুরের জেলা ও দায়রা জজকে আইন মন্ত্রণালয়ের আদেশে প্রত্যাহার করা হয়েছে। অবিলম্বে আইনমন্ত্রী আনিসুল হক এবং দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ-এর পদত্যাগ দাবি করছি।

এ সময় আইন সচিব, যুগ্ম সচিব ও জামিন প্রদানকারী বিচারককে দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দিয়ে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের দাবিও করেন তিনি।

পাশাপাশি জামিন কেলেঙ্কারির ঘটনাটি হাইকোর্টের একজন বিচারপতির অধীনে সুষ্ঠ তদন্তের দাবিও জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক।

পিরোজপুরের ঘটনা তুলে ধরে মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘এই পরিস্থিতিতে দেশবাসী মনে করছে সরকারের নির্দেশে যে কোনও ব্যক্তির জামিন হতে পারে বা সরকার চাইলে আদালতের মাধ্যমে বাতিল করতে পারে।’

তিনি বলেন, ‘বিচার বিভাগের উপর নগ্ন হস্তক্ষেপের কারণে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে যে, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুদকের মামলায় সাজা প্রদান ও জামিন নামঞ্জুর আইন মন্ত্রণালয়ের নির্দেশেই করা হয়েছিল।’

সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির বিএনপিপন্থি আইনজীবীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ক্ষমতার অপব্যবহার, প্রতারণা, জালিয়াতি, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে গতকাল মঙ্গলবার পিরোজপুর-১ আসনের সাবেক এমপি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল এবং তার স্ত্রী পিরোজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লায়লা পারভীনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা তিন দুর্নীতি মামলায় জামিন আবেদন বাতিল করে কারাগারে পাঠানোর আদেশ দেন জেলা ও দায়রা জজ আব্দুল মান্নান। আদালতের এই আদেশের বিরুদ্ধে দুর্নীতিবাজ আওয়ামী লীগ নেতার সমর্থকরা আদালতের বাইরে তাণ্ডবলীলা শুরু করে। রায় ঘোষনার ঘণ্টাখানেক পর বিচারক আবদুল মান্নানকে স্ট্যান্ড রিলিজ করা হয়। এর মাত্র চার ঘণ্টার মধ্যে আদালতে নতুন বিচারক বসলে জামিন পেয়ে সস্ত্রীক বাড়ি ফিরেন এ কে এম এ আউয়াল। এ ঘটনায় দেশের বিচারব্যবস্থা নিয়ে সারা দেশে সমালোচনার ঝড় উঠে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com