মরগান তাণ্ডবে রানের পাহাড় টপকাল ইংল্যান্ড

0

মনে রাখার মতো একটা টি-টোয়েন্টি সিরিজ উপহার দিল দক্ষিণ আফ্রিকা ও সফরকারী ইংল্যান্ড। রোমাঞ্চ ও নাটকীয়তায় ভরা ছিল প্রথম দুই ম্যাচ। সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচেও থাকল ঝাঁঝ। যেখানে প্রোটিয়াদের দেওয়া ২২৩ রান তাড়া করে জয় তুলে নিল ইংল্যান্ড।

অধিনায়ক ওয়েন মরগানের তাণ্ডবে রবিবার দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারায় ইংল্যান্ড। একই সঙ্গে ২-১ এ জিতে নেয় সিরিজ।

টস জিতে আগে ব্যাট করে ৬ উইকেটে ২২২ রান করেছিল প্রোটিয়ারা। জবাবে ৫ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে ইংল্যান্ড। নিজেদের ইতিহাসে ইংল্যান্ডের এটি দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

এর আগে ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ২৩০ রান তাড়া করে জিতেছিল ইংলিশরা। সব মিলে সর্বোচ্চ রান তাড়ায় ইংল্যান্ডের এই জয় চতুর্থ স্থানে। সর্বোচ্চ ২৪৪ রান তাড়া করে জয়ের রেকর্ডটা অস্ট্রেলিয়ার।

লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১৫ রানে জেসন রয়কে (৭) হারায় ইংল্যান্ড। জস বাটলার ও জনি বেয়ারস্টোর ৯১ রানের দ্বিতীয় উইকেট জুটিতে ভালোই এগোচ্ছিল ইংল্যান্ড। বাটলার ২৯ বলে ৫৭ ও বেয়ারেস্টো ৩৪ বলে ৬৪ রান করে ফেরার পর মালান (১১) ফিরলে ইংলিশরা পরিণত হয় ৪ উইকেটে ১৪৫ রানে।

সেখান থেকে ৬১ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে নেন বেন স্টোকস ও মরগান। স্টোকস ১২ বলে ২২ করে ফিরলেও শেষ পর্যন্ত অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন মরগান। ২২ বলে অপরাজিত ৫৭ রান করেন তিনি ৭ ছক্কায়।

মরগান ২১ বলে পূরণ করেন ফিফটি। যা ইংল্যান্ডের হয়ে সবচেয়ে কম বলে টি-টোয়েন্টি ফিফটির যৌথ রেকর্ড। আগের রেকর্ডটিও ছিল মরগানেরই। প্রোটিয়াদের পক্ষে ২ উইকেট নিয়ে সবচেয়ে সফল লুঙ্গি এনগিদি।

এর আগে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৩৩ বলে ৬৬ রান করেন হেইনরিক ক্লাসেন। এ ছাড়া টেম্বা বাভুমা ৪৯, ডি কক ৩৫ এবং ডেভিড মিলারের অপরাজিত ৩৫ রানে বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট নেন টম কারেন ও বেন স্টোকস। ম্যাচসেরা ও সিরিজ সেরা দুটি পুরস্কারই পেয়েছেন ওয়েন মরগান।

দক্ষিণ আফ্রিকায় দারুণ এক সফর শেষ করে দেশে ফিরতে যাচ্ছে ইংল্যান্ড। চার ম্যাচের টেস্ট সিরিজ ৩-১-এ জয়ের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ এ ড্র করেছিল তারা। একটি ওয়ানডে ভেসে যায় বৃষ্টিতে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com