জিয়াউর রহমান উৎপাদনের রাজনীতি করে সবার উন্নয়ন চেয়েছিলেন: নজরুল

0

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, জিয়াউর রহমান উৎপাদনের রাজনীতি করে সবার উন্নয়ন চেয়েছিলেন; সবাইকে উন্নত করতে চেয়েছিলেন। তিনি গ্রামে গ্রামে ঘুরে কৃষিভিত্তিক ও কুটির শিল্প গড়তে মানুষকে উদ্বুদ্ধ করেছেন। তাদের উৎপাদিত চিংড়িসহ পণ্যসামগ্রী রপ্তানি করেছেন। কৃষিনির্ভর দেশকে শিল্পোন্নয়ন করে সমৃদ্ধ করেছেন। গ্রামের মহিলাদের স্বাবলম্বী করতে তিনি ঢেঁকি ঋণ চালু করেছিলেন।

গতকাল সোমবার বিকালে ময়মনসিংহ নগরীর টাউন হল অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে বিভাগীয় বিএনপি আয়োজিত কৃষি ও কৃষকের উন্নয়নে এবং শিল্প বিকাশে শহিদ জিয়ার অবদান শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, জিয়াউর রহমানের জীবন আলেখ্যের বিপুল ক্যানভাস অল্প সময়ে উন্মোচন করা সম্ভব নয়। তিনি বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। মুক্তিযুদ্ধের সময় জিয়ার মুক্ত এলাকায় মুক্ত প্রশাসন প্রতিষ্ঠা করা হয়েছিল। ৭৫ সালে না খেয়ে মানুষ মারা গেছে। তিনি গ্রামে গ্রামে ঘুরে মানুষের মধ্যে খাদ্য দিয়েছেন। তিনি বলেন, খাল কেটে সার বিতরণ করে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছেন। এক ফসলি জমিকে তিন ফসলি করতে চাষিদের উদ্বুদ্ধ করেছেন। ঘরে ঘরে হাঁস, মুরগি, গবাদিপশু পালনে উৎসাহিত করেছিলেন। এ কারণেই জিয়ার মৃত্যুর খবর শোনে মানুষ কেঁদেছেন। রাষ্ট্রের প্রতিটি স্তম্ভ শহীদ জিয়াউর রহমান তৈরি করে গেছেন। জিয়া কোনোদিন মুজিবুর রহমানকে হেয় করে সমালোচনা করেননি। বেগম জিয়াও করেননি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com