ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের তুলনায় এগিয়ে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প!

0

ক্যাপিটল সহিংসতা, যৌন কেলঙ্কারি, ফৌজদারি মামলার মতো গুরুতর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তবুও আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের তুলনায় এগিয়ে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প! সোমবার ওই দেশের সংবাদমাধ্যম সিএনএন-এ প্রকাশিত এক জনমত সমীক্ষা রিপোর্টে এই দাবি করা হয়েছে।

ওই জনমত সমীক্ষা জানাচ্ছে, আমেরিকার ভোটদাতাদের ৪৯ শতাংশ ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছেন। বাইডেনকে সমর্থনের কথা জানিয়েছেন ৪৩ শতাংশ ভোটদাতা। তাৎপর্যপূর্ণভাবে, জনমত সমীক্ষায় অংশ নেয়া ভোটারদের মধ্যে ৫৫ শতাংশ বলেছেন, তারা প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পকে সফল বলে মনে করেন। ৪৪ শতাংশ ভোটার মনে করেন, ট্রাম্প ব্যর্থ। ২০২০ সালের প্রেসিডেন্ট ভোটে ট্রাম্প হেরেছিলেন বাইডেনের কাছে। তার পরে একটি জনমত সমীক্ষায় আমেরিকার ৫৫ শতাংশ ভোটার ট্রাম্পকে ‘ব্যর্থ প্রেসিডেন্ট’ হিসাবে চিহ্নিত করেছিলেন।

‘ডেলিগেট ভোটের বাধা’ পেরিয়ে বাইডেন এবং ট্রাম্প ইতিমধ্যে পৌঁছে গিয়েছেন মূল লড়াইয়ের মঞ্চে। ফলে আগামী নভেম্বরে প্রায় ছয় দশক পরে ‘রিম্যাচ’ দেখতে চলেছে আমেরিকা। এর আগে শেষবার এমনটা হয়েছিল ১৯৫৬ সালে। সেবার ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী অ্যাডলাই স্টিভেনসনকে হারিয়ে আমেরিকার প্রেসিডেন্টের গদিতে বসেছিলেন রিপাবলিকান নেতা ডুইট ডি আইজেনহাওয়ার। তার আগের বারের প্রেসিডেন্ট নির্বাচনেও মুখোমুখি হয়েছিলেন স্টিভেনসন এবং আইজেনহাওয়ার। সেটা ছিল ১৯৫২ সালের নির্বাচন।

পরিসংখ্যান বলছে, ’৫৬-তে আরো অনেক বেশি ভোটের ব্যবধানে স্টিভেনসনকে হারিয়েছিলেন আইজেনহাওয়ার। ১৯৫৬-র পরে ২০২৪-এ আবার মুখোমুখি হবেন একই প্রতিদ্বন্দ্বীরা। এবার কি ফল বদলে দেবেন ট্রাম্প?

সূত্র : আনন্দবাজার পত্রিকা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com