৪-৩-৩ ফর্মেশনে ফিরে দুরন্ত বার্সা

0

দু’মিনিটের মধ্যে লিওনেল মেসির দুটি দারুণ পাস, তা থেকে আনসু ফাতির দুটি দারুণ গোল। তাতেই রবিবার রাতে ন্যু ক্যাম্পে ইতিহাসের অংশ হয়ে গেলেন ফাতি। ইতিহাসটা লা লিগায় সবচেয়ে কম বয়সে এক ম্যাচে জোড়া গোলের। আর তাতে লেভান্তেকে ২-১ গোলে হারিয়ে লা লিগায় শীর্ষের রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধানও ৩-এ কমিয়ে আনল বার্সেলোনা।

গ্রানাডা, ইবিজা ও ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৩-১-৪-২ ফর্মেশনে খেলিয়েছিলেন সেতিয়েন। সমন্বয়ে সমস্যা হচ্ছিল যে খেলোয়াড়-কোচ বলেছিলেনও। চতুর্থ ম্যাচে ভালভার্দের অধীনে খেলা ৪-৩-৩ ফর্মেশনে খেলে জ্বলে ওঠে বার্সা। ৫-০ গোলে হারায় লেগানেসকে। রবিবারও ভালো খেলল তারা। মাঝে গ্রিজমান, ডানে মেসি, বাঁয়ে ফাতি। দুমিনিটে দুগোল পায়। রবিবার ফাতির বয়স ছিল ১৭ বছর ৯৪ দিন। জোড়া গোলে তরুণ এই ফরোয়ার্ড ভেঙেছেন হুয়ানমি হিমিনেজের রেকর্ড। ২০১০ সালে মালাগার হয়ে রিয়াল জারাগোজার বিপক্ষে জোড়া গোল করার দিন হিমিনেজের বয়স ছিল ১৭ বছর ১১৫ দিন।

ম্যাচের ৩০ মিনিটে মাঠের মাঝবৃত্তে নিজেদের অর্ধ থেকে অসাধারণ এক পাস দেন মেসি। বাঁ পাস দিয়ে এগিয়ে যাওয়া ফাতি প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে পেছনে ফেলে লেভান্তের গোলরক্ষক আইতর ফার্নান্দেজের দু পায়ের মাঝ দিয়ে বল জালে পাঠান। পরের মিনিটে লেভান্তের বক্সের ভেতরে আবারও মেসির পাস বাম পাশে থাকা ফাতিকে। এবারও ভুল করেননি ফাতি। গোলে নাম লিখিয়েছেন রেকর্ড বুকে। ম্যাচের ইনজুরি সময়ে এক গোল শোধ দেন লেভান্তের রুবেন রচিনা। ‘এটা পুরোটাই স্বপ্ন। এই রকম মুহূর্তের স্বপ্ন দেখতাম আমি। দলের সতীর্থ এবং কোচকে ধন্যবাদ দিতে চাই আমাকে সুযোগ করে দেওয়ার জন্য। তরুণ হিসেবে এমন (বার্সার মতো) দলে আসাটা সহজ নয়। আমাকে যে সাহায্য পাচ্ছি তার জন্য ধন্যবাদ। মেসির সঙ্গে খেলতে পছন্দ করি। তার সঙ্গে খেলাটা স্বপ্নের মতো। আমি (দলে) জায়গা নিশ্চিত করতে চাই’ ম্যাচ শেষে বলছিলেন ফাতি। ম্যাচ জিতলেও তেমন খুশি নয় সেতিয়েন। রক্ষণভাগ নিয়েও খুশি নয়। বলেন, ‘আমরা অনেক সুযোগ পেলাম। সেগুলো কাজে লাগাতে হতো। ম্যাচের ফলাফল ৮-২ বা ৮-৩ হতে পারত। প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে আমরা কিছুটা নিয়ন্ত্রণ হারালাম। আর রক্ষণে অনেক বেশি শট হজম করলাম।’

গেল আগস্টে ওসাসুনার বিপক্ষে বার্সার হয়ে সর্বকনিষ্ঠ হিসেবে (লিগে) গোল করেছিলেনন ফাতি। ডিসেম্বরে ইন্তার মিলানের বিপক্ষে গোল করে বনে যান সর্বকনিষ্ঠ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের গোলদাতা। তবে মাঝে কয়েকবার ইনজুরিতে পড়েন গিনি বিসাউ-এ জন্ম নেওয়া ফাতি। লুইস সুয়ারেজ ও উসমান দেম্বেলে ইনজুরিতে থাকায় সুযোগ হয়েছে একাদশে খেলার। সেতিয়েন বলেন, ‘তার অনেক প্রতিভা আছে। কিন্তু আমাদের মনে রাখতে হবে সে এখনো তরুণ। আমাদের তাকে নিয়ে ধৈর্য ধরতে হবে। প্রতিভা সর্বাধিক কাজে লাগানোর জন্য তাকে আত্মবিশ্বাস দিতে হবে।’

গত নভেম্বরে লেভান্তে নিজেদের মাঠে বার্সেলোনাকে ৩-১ গোলে হারিয়েছিল। তবে ন্যু ক্যাম্পে লেভান্তে কখনোই জিততে পারেনি। সমান ২২ ম্যাচে বার্সার পয়েন্ট ৪৬, রিয়ালের ৪৯।

ম্যানসিটিকে হারাল টটেনহ্যাম

ইংলিশ লিগে নিজেদের মাঠে টটেনহ্যাম ২-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটিকে। রবিবার রাতের ম্যাচটিতে ছিল ভিএআর বিতর্ক, লালকার্ড ও ২২ বছরের এক খেলোয়াড়ের অভিষেকে গোল করার রোমাঞ্চ। লড়াইটা ছিল দুই কোচ হোসে মরিনহোর এবং পেপ গার্দিওলারও। তাতে এবার জয়ী স্পেশাল ওয়ান।

ম্যাচের ৩৬ মিনিটেই সার্জিও আগুয়েরো টটেনহামের ডি বক্সে ফাউলের শিকার হন। কিন্তু রেফারির কাছে তা কিছু মনে হয়নি। দুই মিনিট ধরে খেলা চলার পর চেক-রিচেকের পর পেনাল্টি পেয়েছিল সিটি। কিন্তু মিডফিল্ডার ইলকায় গুনদোয়ানের শট ঠেকিয়ে দেন টটেনহাম গোলকিপার হুগো লরিস। দৌড়ে ফিরতি শট করতে গিয়ে বক্সে পড়ে গেলেন স্টার্লিং। সিটিজেনরা আবারও পেনাল্টির আবেদন করেন, দাবি লরিসই নাকি ফেলেছেন স্টার্লিংকে। ভিএআর এবার সিদ্ধান্ত দেন পেনাল্টি নয়। যার মানে স্টার্লিং ডাইভ দিয়েছেন। এই ঘটনার আগে থেকেই ১ হলুদ কার্ড ছিল স্টার্লিংয়ের। কিন্তু রেফারি এবার কোনো কার্ড দেখালেন না তাকে। প্রথমার্ধ গোলশূন্য।

 ৬০ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডে লালকার্ড পেয়ে মাঠ ছাড়েন সিটি ডিফেন্ডার জিনচেঙ্কো। এরপরই ৬৩ মিনিটে দারুণ ভলিতে টটেনহামকে এগিয়ে স্পার্সের হয়ে অভিষিক্ত স্টিভ বার্গভিন। ১ সপ্তাহ আগেও যিনি ছিলেন ডাচ লিগের দল পিএসভিতে। ৭১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সন হিয়ুং মিন। মরিনহো বলেন, ‘আমরা এই সপ্তাহে কঠোর পরিশ্রম করেছি। যার ফল পেয়েছি। (ম্যাচে) কিছু সময় আমরা ভাগ্যবান ছিলাম কিন্তু ভিএআরের বেলায় ভাগ্যবান ছিলাম না। স্টার্লিংয়ের লালকার্ড পাওয়া উচিত ছিল।’

হারের ফলে শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ২২ পয়েন্ট পিছিয়ে পড়ল গার্দিওলার দল। লিভারপুলের পয়েন্ট ৭৩, ম্যানসিটির ৫১। আর জয়ে পূর্ণ ৩ পয়েন্ট পেয়ে সমান ম্যাচে টটেনহ্যামের মোট পয়েন্ট ৩৭। তারা আছে পাঁচে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com