গাজায় খাদ্য ঘাটতি: অনাহারে মৃত্যুর ঝুঁকিতে তিন লাখ মানুষ

0

পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। উপত্যকার কিছু অংশে চরম খাদ্য ঘাটতির ফলে ইতিমধ্যেই দুর্ভিক্ষের মাত্রা ছাড়িয়ে গেছে যার ফলে মৃত্যুর মুখে রয়েছে লাখ লাখ মানুষ।

ইসরায়েলের হামলা ও অবরোধে দুর্ভিক্ষ ও অনাহারে মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন উত্তর গাজার ৩ লাখ মানুষ। এমনটাই জানিয়েছে বিশ্বের খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেস ক্ল্যাসিফিকেশন (আইপিসি)।

ইসরায়েলি বিমান হামলায় হামাসের শীর্ষ সামরিক নেতা নিহতইসরায়েলি বিমান হামলায় হামাসের শীর্ষ সামরিক নেতা নিহত
মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে এমন আশঙ্কার কথা জানিয়েছে আইপিসি। আর তাই জরুরি ভিত্তিতে উপত্যকাটিতে যুদ্ধবিরতি ও ত্রাণসহায়তা নিশ্চিত করার আহ্বান সংস্থাটির।

আইপিসি বলেছে, গাজার উত্তরাঞ্চলের কিছু অংশের ৭০ শতাংশ মানুষ মারাত্মক পর্যায়ের খাদ্য ঘাটতিতে রয়েছে। সাধারণত কোনো অঞ্চলের ২০ শতাংশ মানুষ এই মাত্রায় খাদ্যসংকটে থাকলে তাকে দুর্ভিক্ষ বলে বিবেচনা করা হয়। আর গাজার উত্তরাঞ্চলে সেই অবস্থার ৩ গুণেরও বেশি মানুষ খাদ্য সংকটে রয়েছেন।

তবে মৃত্যুর হারের পর্যাপ্ত তথ্য নেই বলে জানিয়েছে আইপিসির। সংস্থাটির অনুমান, দুর্ভিক্ষের কারণে যে পরিমাণ মানুষের মৃত্যু হয়, গাজায়ও সেই পরিমাণ মৃত্যু দেখা যাবে। ভয়াবহ খাদ্য সংকট বা দুর্ভিক্ষর মত সংকটে অনাহারে, অপুষ্টি আর বিভিন্ন রোগে সাধারণত প্রতি ১০ হাজার জনে ২ জন মারা যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com