যে কারণে টেস্ট দলে রুবেল-সৌম্য

0

রাওয়ালপিন্ডি টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৪ সদস্যের এই দলে ফিরেছেন পেসার রুবেল হোসেন ও সৌম্য সরকার। ভারতে শেষ টেস্ট সিরিজে এই দু’জনই দলে ছিলেন না। আর সেই সফরে দলে থাকা ইমরুল কায়েস, সাদমান ইসলাম অনিক, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ বাদ পড়েছেন ইনজুরির কারণে। আর ফর্মের কারণে মোস্তাফিজুর রহমানের ওপর আস্থাই রাখতে পারেননি নির্বাচকরা। আগামী ৭ই ফেব্রুয়ারি শুরু হবে রাওয়ারপিন্ডি টেস্ট। তার একদিন আগে বাংলাদেশ দল পৌঁছাবে পাকিস্তানে। এর আগে প্রথম দফায় পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলে এসেছে টাইগাররা।

দ্বিতীয় দফায় খেলবে একটি মাত্র টেস্ট ম্যাচ। কিন্তু রুবেল ও সৌম্য সরকারের টেস্ট দলে ফেরা নিয়ে উঠেছে প্রশ্ন। দু’জনই এখন পর্যন্ত লম্বা ফরম্যাটে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানালেন তাদের নেয়ার কারণ। দৈনিক মানবজমিনকে তিনি বলেন, ‘আসলে রুবেলের দলে আসার কারণ অভিজ্ঞতা। আর সৌম্যকে নেয়া হয়েছে ব্যাকআপ হিসেবে।’ টেস্টের নিয়মিত ওপেনার সাদমান ইসলাম ভারত সফরেও তিনি ছিলেন দলে। কিন্তু এই টেস্টের আগে ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন। মূলত তার বিকল্প ক্রিকেটার হিসেবেই দলে জায়গা পেয়েছেন সৌম্য সরকার বলে জানিয়েছেন প্রধান নির্বাচক। নান্নু বলেন, ‘দেখেন আমাদের নিয়মিত ওপেনার টেস্টে ছিল সাদমান। কিন্তু ও এখন ইনজুরিতে আছে। তার জন্য সৌম্যকে দলে রাখা। এ ছাড়াও মুশফিকুর রহীম দলে নেই। তাই মিডল অর্ডারেও আমাদের একজন ব্যাকআপ প্রয়োজন। যে কারণে সৌম্যকে রাখাটা আমাদের কাছে ভালো মনে হয়েছে।’ এখন পর্যন্ত ১৫ টেস্ট খেলা প্রতিভাবান এই ব্যাটসম্যান নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। ২৯.৪১ গড়ে এক সেঞ্চুরি ও ৪ ফিফটিতে তার সংগ্রহ ৮০৮ রান।
রুবেল হোসেন দেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ২৬ টেস্ট। কিন্তু তার শিকার মাত্র ৩৩ উইকেট। এরপরও তাকে সুযোগ দেয়ার যুক্তি শুধু মাত্র অভিজ্ঞতা! জানা গেছে দলে বিবেচনায় ছিলেন তাসকিন আহমেদ। আর বিসিএলের ৮ম আসরের প্রথম রাউন্ডের প্রথম দিন এক ওভারে ৪ উইকেট নেয়া শফিউল ইসলামও দলে আসতে পারতেন। কিন্ত তাদের পরিবর্তে কেন রুবেল। প্রধান নির্বাচক বলেন, ‘আসলে তাসকিন বিসিএলে প্রথম রাউন্ডের প্রথম দিনই ইনজুরিতে পড়েছে। উমরাহ করে এসেছে, অনুশীলনের মধ্যেও ছিল না। শুক্রবার ৯ ওভার বল করার পার মাসল পুল করায় মাঠ ছেড়ে বের হতে হয় ওকে। তাই রুবেলকেই আমরা চিন্তা করেছি। আর শফিউল যে আমাদের চিন্তায় নেই তা নয়। তবে টেস্ট নয়, ওকে আমরা টি-টোয়েন্টি ও ওয়ানডের জন্য ব্যাকআপ রাখতে চাই।’
আগেই জানা ছিল মুমিনুল হক সৌরভের ওপর আস্থা রাখতে চায় বিসিবি। কারণ তাকে লম্বা সময়ের জন্য টেস্ট অধিনায়ক হিসেবে তৈরি করতে হলে সময় দিতে হবে। তাই পাকিস্তান সিরিজেও তার উপর অধিনায়ক হিসেবে আস্থা রাখা হয়েছে। গতকাল বিসিএলে ইসলামী ব্যাংকের হয়ে সেঞ্চুরি করে প্রস্তুতি খারাপ হয়নি তার। সেই সঙ্গে ওপেনার তামিম ইকবাল টেস্ট দলে ফেরার দিনই ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রানে ফেরার ইঙ্গিত দিয়েছেন। ভারত সিরিজে তামিম নিজেকে সরিয়ে নিয়েছিলেন পারিবারিক কারণে। তবে ফর্মে না থাকার কারণেও তিনি নিজেকে সরিয়ে রেখেছিলেন বলে গুঞ্জন আছে। ভারতে অভিষেক হওয়ার কথা ছিল তরুণ সাইফ হাসানের। কিন্তু কলকাতা টেস্টের আগে হাতের ইনজুরির কারণে মাঠে নামার সুযোগ হয়নি সাইফের। তবে পাকিস্তান সফরে তার অভিষেকের আছে জোর সম্ভাবনা। আরেক তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ভারত সিরিজে দলেই ছিলেন না। কিন্তু বিপিএলে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে ফের আস্থা অর্জন করেছেন। টি-টোয়েন্টির পর টেস্ট দলেও জায়গা পেয়েছেন তিনি। এছাড়াও দলে আছেন পরীক্ষিত ও অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস ও মোহাম্মদ মিঠুনরা। এখন শুধু অপেক্ষা ব্যাটিং ব্যর্থতার জাল ছিলে তারা পাকিস্তান সফরে বের হতে পারেন কিনা! পেস বিভাগে ভারসা রাখা হয়েছে আল আমিন হোসেন, ইবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহীর ওপর। আর স্পিনে তাইজুলের সঙ্গে আছেন তরুণ অফ স্পিনার নাঈম হাসান।
প্রথম টেস্টের বাংলাদেশ দল
তামিম ইকবাল, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আল আমিন হোসেন, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন, রুবেল হোসেন, সৌম্য সরকার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com