রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে রেকর্ড করেছে ভারত

0

রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানিতে রেকর্ড করেছে ভারত। ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে দৈনিক ১৬ লাখ ব্যারেল তেল আমদানি করেছে দেশটি, যা ইরাক ও সৌদি আরব থেকে যৌথভাবে আমদানি করা তেলের চেয়ে বেশি। খবর এনডিটিভির।

এনার্জি কার্গো ট্র্যাকার ভোরটেক্স এর তথ্য অনুযায়ী, ভারতে ক্রুড অয়েল রপ্তানি ব্যাপকভাবে বাড়িয়েছে রাশিয়া। রুশ এই তেল পেট্রল ও ডিজেলে রূপান্তর করা হয়। টানা পঞ্চম মাসের মতো ভারত তাদের আমদানির এক-তৃতীয়াংশ তেল রাশিয়া থেকে এনেছে।

মূলত অন্যান্য দেশের চেয়ে কম দামে অর্থাৎ ডিসকাউন্টে রাশিয়া থেকে তেল কিনছে ভারত। এক্ষেত্রে পশ্চিমাদের চাপ থাকা সত্ত্বেও অনঢ় অবস্থানে রয়েছে ভারত।

বিশ্বের তৃতীয় বৃহত্তম জ্বালানি তেল আমদানিকারক হচ্ছে ভারত। প্রথম অবস্থানে রয়েছে চীন ও দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। মস্কোকে শাস্তি দিতে পশ্চিমারা যখন রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ রাখছে তখন ভারত বিপরীত দিকে হাঁটছে।

এদিকে টানা চতুর্থ সপ্তাহের মতো কমেছে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ। ফলে দেশটির রিজার্ভ গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে। ২৪ ফেব্রুয়ারি শেষ হওয়া সপ্তাহ পর্যন্ত ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৫৬০ দশমিক ৯৪ বিলিয়ন ডলারে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এ তথ্য নিশ্চিত করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com