ইউক্রেন আক্রমণের দ্বিতীয় বছরের লক্ষ্য নির্ধারণ নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন পুতিন

0

ইউক্রেন আক্রমণের দ্বিতীয় বছরের লক্ষ্য নির্ধারণ নিয়ে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কিয়েভ সফরের ২৪ ঘণ্টা না পেরুতেই এ সিদ্ধান্ত জানায় ক্রেমলিন।

ক্রেমলিন জানিয়েছে, ভাষণটি মস্কো সময় সকাল ৯টায় শুরু হওয়ার কথা। পার্লামেন্টের উভয় কক্ষের সদস্যদের সামনে বক্তৃতায় পুতিন ইউক্রেন সংঘাতের বিষয়ে রাশিয়ার রাজনৈতিক ও সামরিক অভিজাতদের আপডেট করবেন।

কিয়েভে আকস্মিক সফর শেষে বাইডেন সোমবারই পোল্যান্ড যান। যুক্তরাষ্ট্র কীভাবে ইউক্রেনকে সমর্থন করতে বিশ্বকে সমাবেশে সহায়তা করেছে তা নিয়ে মঙ্গলবার রাজধানী ওয়ারশে বক্তৃতা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। এ সময় ন্যাটোর ইস্টার্ন ফ্রন্ট নিয়েও কথা বলবেন বাইডেন।

বাইডেন তার ট্রেডমার্ক এভিয়েটর সানগ্লাসে সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কিয়েভের রাস্তায় ঘুরে বেড়ান। স্বর্ণের গম্বুজযুক্ত ক্যাথেড্রালের দিকে পাশাপাশি তারা যখন হেঁটেছিলেন, তখন বিমান হামলার সাইরেনের শব্দে বেজে ওঠে।

পরে বাইডেন বলেন, ‘পুতিন প্রায় এক বছর আগে যখন আগ্রাসন শুরু করেছিলেন, তখন তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিম বিভক্ত। তিনি ভেবেছিলেন যে তিনি আমাদেরকে ছাড়িয়ে যেতে পারবেন। তিনি মারাত্মক ভুল করেছিলেন।’

বাইডেন আরও বলেন, ‘পুতিনের ভুলের জন্য ইউক্রেনকে অকল্পনীয় মূল্য চুকাতে হয়েছে। আত্মত্যাগ অনেক বেশি হয়েছে। … আমরা জানি সামনে আরও কঠিন দিন আসছে।’

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তারপর থেকে দুই পক্ষের হাজার হাজার সেনা নিহত হয়েছে। ইউক্রেনের শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। লাখ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে পালিয়ে বেড়াচ্ছে।

রাশিয়া বলছে, ইউক্রেনের প্রায় এক পঞ্চমাংশ দখল করেছে তারা। অন্যদিকে পশ্চিমা সহায়তায় শক্ত প্রতিরোধ গড়ার পাশাপাশি একের পর এক অঞ্চল শত্রুমুক্ত করছে কিয়েভ বাহিনী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্টের এই সফর দু’দেশের সম্পর্কের পুরো ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

হোয়াইট হাউজ জানায়, বাইডেন পোল্যান্ড থেকে ট্রেনে ইউক্রেনের রাজধানীতে এসেছিলেন। প্রায় ১০ ঘণ্টা যাত্রার পর স্থানীয় সময় সোমবার সকাল ৮টায় পৌঁছেছিলেন কিয়েভে পৌঁছান তিনি। দুপুর একটা পর্যন্ত সেখানে অবস্থান করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

বাইডেন কিয়েভে থাকাকালীন স্টেট ডিপার্টমেন্ট ইউক্রেনে আরও ৪৬০ মিলিয়ন ডলার সাহায্যের ঘোষণা দেয়; যার মধ্যে রয়েছে ৪৫০ মিলিয়ন ডলার মূল্যের আর্টিলারি গোলাবারুদ, অ্যান্টি-আরমার সিস্টেম এবং এয়ার ডিফেন্স রাডার। বাকি ১০ মিলিয়ন শক্তি অবকাঠামোর জন্য।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল সাফ জানিয়ে দিয়েছে যে, তারা সংঘাতের বার্ষিকীর আগে আরও নিষেধাজ্ঞা দেবে রাশিয়ার ওপর। সূত্র: রয়টার্স, এনডিটিভি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com