আদানির জালিয়াতি খতিয়ে দেখতে কমিটি গঠনে কেন্দ্রীয় সরকারের সায়

0

আদানি গ্রুপের অনিয়ম খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাবে সায় দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতের কাছে এ বিষয়ে সম্মতি দেওয়া হয়।

এর আগে আদানি গ্রুপের সংকটের জেরে যাতে ভারতীয় বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত না হন তা নিশ্চিত করতেই গত শনিবার বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিলেন ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

‘নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ’ হিসেবে পরিচিত গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো এবং কর ফাঁকি-সহ বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ এনেছে আমেরিকান লগ্নি গবেষণা সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’। এ নিয়ে কেন্দ্র সরকারের সমালোচনা করছেন বিরোধীরা।

আদানিকাণ্ডে ভারতের সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে পেশ করা আবেদনের শুনানিতে গত শনিবার প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, এমন পরিস্থিতির পুনরাবৃত্তি ঠেকাতে কি আমরা ব্যবস্থা নেব? আমরা নীতিগত বিষয়ে হস্তক্ষেপ করতে চাই না। তা সরকারের কাজ।

তিনি বলেন, আমরা একটি বিশেষজ্ঞ কমিটি তৈরির পরামর্শ দিয়েছি। সরকারেরও এই বিষয়ে আগ্রহ থাকা প্রয়োজন। শেয়ার বাজারের নিয়ন্ত্রণ ব্যবস্থা ও ভারতীয় লগ্নিকারীদের স্বার্থরক্ষা সম্পর্কে আশঙ্কার কথা আমরা সলিসিটর জেনারেলকে জানিয়েছি।

প্রধান বিচারপতি জানান, সলিসিটর জেনারেল জানিয়েছেন বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি-ই বাজার নিয়ন্ত্রণের কাজ করে। তারাই পরিস্থিতির উপরে নজর রাখছে। আমরা কোনো নিয়ন্ত্রক কাঠামোর সুনাম ক্ষুণ্ণ করতে চাই না। আলোচনা চাই।

সলিসিটর জেনারেল তুষার মেহতা শনিবার উচ্চ আদালতকে জানিয়েছিলেন, সেবি-র সঙ্গে আলোচনা করে সোমবার তিনি কোর্টে কেন্দ্রের অবস্থান জানাবেন। এরই পরিপ্রেক্ষিতে সোমবার তিনি উচ্চ আদালতকে কমিটি গঠনের প্রস্তাবে সরকারের ইতিবাচক অবস্থানের কথা জানান।

সূত্র : আনন্দবাজার

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com