রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ১ বছর, পোল্যান্ডে যাচ্ছেন বাইডেন

0

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একবছর পূর্ণ হওয়া উপলক্ষ্যে পোল্যান্ড সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

স্থানীয় সময় শুক্রবার (১০ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন আগামী ২০ থেকে ২২ ফেব্রুয়ারি পোল্যান্ড সফর করবেন। এসময় তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন।

তিনি আরও জানান, দ্বিপাক্ষিক সহযোগিতার পাশাপাশি ইউক্রেনকে সমর্থন করার এবং ন্যাটোর প্রতিরোধকে শক্তিশালী করার জন্য সম্মিলিত প্রচেষ্টা নিয়ে আলোচনা গুরুত্ব পাবে এই দুই নেতার বৈঠকে।

কারিন জ্যঁ-পিয়েরে আরও জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একবছর উপলক্ষে আনুষ্ঠানিক ভাষণও দেবেন জো বাইডেন।

এর আগে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর গত বছর মার্চে পোল্যান্ডে ঝটিকা সফরে যান জো বাইডেন। যদিও তিনি নিরাপত্তার কারণে ইউক্রেনে যাননি সে সময়।

জানা গেছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত পূর্ব ইউরোপের দেশগুলোর জোট বুখারেস্ট নাইনের সঙ্গেও বৈঠক করবেন বাইডেন।

বাইডেন কিয়েভকে প্রতিরক্ষা সহায়তার জন্য অস্ত্র ও তহবিল সরবরাহ করতে মিত্রদের আহ্বান জানিয়ে আসছেন। রাশিয়ার আগ্রাসন ঠেকাতে বড় পরিসরে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে কমপক্ষে ৩০ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

ইউরোপ সফর করা প্রেসিডেন্ট বাইডেনকে ইউক্রেনের পক্ষে তাদের প্রচেষ্টা জোরদার করার জন্য মিত্রদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করার সুযোগ করে দেবে। বাইডেন গত মাসে ঘোষণা দেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনীয় বাহিনীকে আব্রামস ট্যাংক সরবরাহ করবে।এটি এমন একটি সিদ্ধান্ত ছিল যা জার্মান-তৈরি লেপার্ড ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করার বিষয়টি নিশ্চিত করেছিল।

ইউক্রেনের সীমান্তবর্তী পোল্যান্ড রাশিয়ার পুতিনের আগ্রাসনের সমর্থক নয়। জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের তথ্যমতে, প্রায় দেড় মিলিয়ন বা ১৫ লাখ ইউক্রেনীয় শরণার্থী পোল্যান্ডে আশ্রয় নিয়েছে।

সূত্র: ব্লুমবার্গ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com