সামরিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী

0

সামরিক অনুশীলন সম্প্রসারণ ও জোরদার করার প্রতিজ্ঞা করল উত্তর কোরিয়া। এর লক্ষ্য হলো— যে কোনো যুদ্ধের জন্য দেশটির সেনাবাহিনীর প্রস্তুতি নিশ্চিত করা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেএনসিএ) জানিয়েছে, সোমবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন দেশটির নেতা কিম জং উন।

মঙ্গলবার সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে— ‘বৈঠকের শীর্ষ এজেন্ডা ছিল বাহিনীর অনুশীলন অব্যাহতভাবে সম্প্রসারণ ও জোরদার করা। যাতে কোরিয়ান পিপলস আর্মির যুদ্ধের প্রস্তুতির সর্বোচ্চ মান নিশ্চিত করা যায়।’

আলজাজিরা বলছে, উত্তর কোরিয়ার সেন্ট্রাল মিলিটারি কমিশনের এই বৈঠক এমন সময় অনুষ্ঠিত হলো, যখন দেশটির সামরিক বাহিনী বৃহৎ মহড়া প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছে। বুধবার পিপলস আর্মির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এ মহড়া অনুষ্ঠিত হবে, যেখানে উত্তর কোরিয়া তার ক্রমবর্ধমান পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির নমুনা প্রদর্শন করতে পারে বলে মনে করা হচ্ছে।

বাণিজ্যিক স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, উত্তর কোরিয়ার সেনারা পিয়ংইয়ংয়ে মহড়া পরিচালনার ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের মুখপাত্র লী সাং-জুন এক ব্রিফিংয়ে বলেছেন, উত্তর কোরীয় বাহিনীর গুরুত্বপূর্ণ সামরিক পার্সোনেল ও সমরযানের উপস্থিতি শনাক্ত করতে পেরেছে তাদের সামরিক বাহিনী। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

প্রসঙ্গত, গত বছর রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এর বিপরীতে একাধিক যৌথ সামরিক মহড়া পরিচালনা করেছে দক্ষিণ কোরিয়া ও তার মিত্র যুক্তরাষ্ট্র।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com