মার্কিন পরমাণু কেন্দ্রে নজরদারি চীনা গুপ্তচর বেলুন! বেইজিংয়ের বক্তব্য

0

মার্কিন যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর’ পরমাণু কেন্দ্রগুলোর ওপর নজরদারির জন্য গুপ্তচর বেলুন ব্যবহার করছে চীন! বৃহস্পতিবার পেন্টাগনের পক্ষ থেকে এমন দাবি করা হয়। তবে চীন শুক্রবার আমেরিকার দাবি অস্বীকার করে। তাদের পাল্টা দাবি, এটি একটি বেলুন যেটি শুধুমাত্র আবহাওয়া-সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষা এবং বৈজ্ঞানিক কারণে ব্যবহার করা হয়েছে।

আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র পিট রাইডার জানিয়েছেন, ওই সন্দেহজনক বেলুনটি কয়েক দিন আগেই তাদের নজরে এসেছে। তিনি বলেন, ‘বেলুনটি চরবৃত্তির জন্যই ব্যবহার করা হচ্ছে। আমরা সতর্কভাবে এর গতিবিধির উপর নজর রাখছি।’

তবে ওই বেলুনটিকে আমেরিকার কোনো পরমাণু কেন্দ্রের ওপর দিয়ে কত উচ্চতায় উড়তে দেখা গিয়েছে, সে বিষয়ে কোনো তথ্য দিতে চাননি পেন্টাগনের মুখপাত্র। আমেরিকার একাধিক সংবাদমাধ্যমের দাবি, আমেরিকার নাগরিকত্ব নেয়া চীনা বংশোদ্ভূতদের একাংশকে গুপ্তচরবৃত্তির কাজে লাগাচ্ছে বেইজিং।

আমেরিকার এই অভিযোগের বিরুদ্ধে চীনের পররাষ্ট্র দফতরের দাবি, এই বেলুনটি হাওয়ার গতির সাথে নিয়ন্ত্রণ সঠিকভাবে বজায় রাখতে না পারার কারণে আমেরিকায় ঢুকে যায়। এই দুর্ঘটনাটির জন্য চীন দুঃখ প্রকাশ করেছে। তাদের দাবি, এই ভুল যাতে দ্বিতীয়বার না হয় তার জন্য তারা চেষ্টা করবে।

উল্লেখ্য, প্রকাশিত একটি খবরে দাবি, বেলুনটিকে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গিয়েছে। প্রাথমিকভাবে জো বাইডেন সরকারের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন সেটিকে গুলি করে নামানোর কথা ভেবেছিলেন। কিন্তু বেলুনটির মধ্যে কোনো তেজস্ক্রিয় পদার্থ থাকলে ঘনবসতিপূর্ণ ওই অঞ্চলে পড়ে বিপত্তি ঘটার আশঙ্কা থাকায় ওই পরিকল্পনা বাতিল করা হয়।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com