ফিনল্যান্ডকে ন্যাটোতে গ্রহণ করা হতে পারে, সুইডেনকে নয়: এরদোগান

0

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগান ইঙ্গিত দিয়েছেন যে আঙ্কারা ফিনল্যান্ডকে সামরিক জোট ন্যাটোতে গ্রহণ করতে পারে, তবে সুইডেনকে নয়।

দেশ দুটির ন্যাটোতে অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা স্থগিত করার কয়েক দিন পর এই মন্তব্য করলেন এরদোগান। সুইডেনের রাজধানী স্টকহোমে এক উগ্রবাদী রাজনীতিবিদ পবিত্র কুরআনে অগ্নিসংযোগ করার প্রতিবাদে আলোচনা স্থগিত করে তুরস্ক।

রোববার টেলিভিশনে প্রচারিত এক বক্তৃতায় এরদোগান বলেন, ন্যাটোতে অন্তর্ভুক্তি প্রশ্নে ফিনল্যান্ডকে আমরা ভিন্ন বার্তা দিতে পারি। আর সুইডেন যখন আমাদের বার্তা দেখবে, তখন তারা শোকাভিভূত হবে। তবে সুইডেনের মতো ভুল করবে না ফিনল্যান্ড।

গত বছর ইউক্রেনে রাশিয়ার হামলার পর নিরপেক্ষ থাকার নীতি থেকে সরে ন্যাটোতে যোগ দেয়ার জন্য আবেদন করে সুইডেন ও ফিনল্যান্ড।
ন্যাটোর ৩০ সদস্যের সবাইকেই নতুন কোনো দেশের অন্তর্ভুক্তির বিষয়টি অনুমোদন করতে হয়। এ কাজটি এখন পর্যন্ত করেনি কেবল তুরস্ক ও হাঙ্গেরি। হাঙ্গেরির আগামী মাসেই অনুমোদন করবে বলে ধারণা করা হচ্ছে।

সুইডেনের বিরুদ্ধে তুরস্কের প্রধান অভিযোগ হলো, দেশটি নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্যদের সহায়তা দিচ্ছে।

আগামী মে মাসে নির্বাচনে অংশ নিচ্ছেন এরদোগান। তিনি সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়টি রুখে দেয়াকে তার নির্বাচনী কাজে ব্যবহার করতে পারেন।

সূত্র : আল জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com