ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জাতিসংঘের

0

ইউক্রেনের ডিনিপ্রোর একটি অ্যাপার্টমেন্ট ব্লকে রুশ ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টেফানি ট্রেম্বলে এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

স্টেফানি ট্রেম্বলে বলেন, গত শনিবার সন্ধ্যায় ডিনিপ্রোর একটি আবাসিক ব্লকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। গত ফেব্রুয়ারিতে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এটি ইউক্রেনে সবচেয়ে ভয়াবহ হামলাগুলোর মধ্যে একটি। জাতিসংঘ মহাসচিব এই হামলার নিন্দা জানিয়েছেন।

সম্ভাব্য যুদ্ধাপরাধের কার্যকর তদন্ত এবং সন্দেহভাজনদের যথাযথ বিচারের আহ্বান জানিয়েছেন ইউক্রেনে নিযুক্ত জাতিসংঘের সমন্বয়কারী ডেনিস ব্রাউন।

এদিকে ইউক্রেন যুদ্ধের মধ্যেই সোমবার বেলারুশের সঙ্গে পূর্ব ঘোষিত যৌথ সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। মস্কো দীর্ঘদিন ধরেই ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণের জন্য বেলারুশকে চাপ দিয়ে আসছে। কিন্তু মিনস্কের দাবি, তারা এ যুদ্ধে জড়াবে না।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া দুই দেশের এই যৌথ মহড়া চলবে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত। দেশটির বিমানবাহিনী এবং সব বিমানঘাঁটি এতে যুক্ত থাকবে। এরইমধ্যে রাশিয়ার সংশ্লিষ্ট বিমান ইউনিটগুলো বেলারুশে পৌঁছেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর কিছুদিন আগেও বেলারুশে একাধিক সামরিক মহড়া চালায় রাশিয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com