ইউক্রেনের জন্য ৩০০ কোটি ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

0

ইউক্রেনের জন্য ৩০০ কোটি ডলারেরও বেশি মূল্যের একটি বড় ধরনের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।  শুক্রবার ওয়াশিংটন ঘোষিত এই প্যাকেজে ৫০টি ব্র্যাডলি ট্যাংক এবং কয়েক ডজন সাঁজোয়া যান থাকছে।

যুক্তরাষ্ট্রের নিজস্ব তহবিল থেকে ২৮৫ কোটি এবং বিদেশি সামরিক অর্থায়নের ২২ কোটি ৫০ লাখ ডলারের এ সহায়তা প্যাকেজে অবশ্য কিয়েভের চাওয়া অত্যাধুনিক পশ্চিমা ট্যাঙ্কগুলো অন্তর্ভুক্ত নেই। খবর এএফপির।

মার্কিন উপ-সহকারী প্রতিরক্ষামন্ত্রী লরা কুপার সাংবাদিকদের বলেন, ‘আমরা এ পর্যন্ত ইউক্রেনকে সহায়তার যেসব প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছি তার মধ্যে এটি সবচেয়ে বড় নিরাপত্তা সহায়তা প্যাকেজ।’

তিনি জানান, প্যাকেজের বড় অংশজুড়ে থাকবে ব্যাডলিস, যার ২৫ মিমি অটোকাননের জন্য ৫০০ টো (টিওডব্লিউ) অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল এবং ২ লাখ ৫০ হাজার রাউন্ড গোলাবারুদ থাকবে।

কুপার বলেন, ‘ব্র্যাডলি যানবাহনগুলো ইউক্রেনের প্রায় সব আবহাওয়ায় এবং ভূখণ্ডে বিশেষকরে দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলে জটিল যুদ্ধ কৌশল পরিচালনা করার ক্ষমতাকে আরো বাড়িয়ে তুলবে।’

এছাড়াও এই প্যাকেজের আওতায় ১০০টি এম-১১৩ এবং ৫৫টি এমআরএপি সাঁজোয়া যান, ১৮টি ১৫৫মিমি স্ব-চালিত ছোট কামানের পাশাপাশি আর্টিলারি গোলাবারুদ, মর্টারের গুলি, আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ও বিভিন্ন ছোট অস্ত্র থাকবে।

কুপার বলেন, স্ব-চালিত এসব কামান ইউক্রেনকে আগে দেওয়া কামানগুলোর তুলনায় দেশটিকে বৃহত্তর সুরক্ষা দেবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com