মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার পথে ম্যাকার্থি?

0

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার চেষ্টায় ১৩ দফা ব্যর্থ হলেও হাল ছাড়েননি রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তবে ম্যাকার্থির দাবি, প্রতিনিধি পরিষদের স্পিকার হতে আসন্ন ১৪তম দফার ভোটাভুটিতে তার পক্ষে পর্যাপ্ত সমর্থন রয়েছে।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে তার দল রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তারপরও গত চার দিনে ১৩ দফা ভোটাভুটিতে ম্যাকার্থি জয়লাভ করতে পারেননি। এতে করে সরকারে এক ধরনের অচলাবস্থা সৃষ্টি হয়েছে। গত ১৫০ বছরে দেশটিতে এমন পরিস্থিতি আর কখনও দেখা দেয়নি।

গত নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রিপাবলিকানরা। কিন্তু দলের মধ্যে স্পিকার নির্বাচন নিয়ে ঐকমত্য না থাকায় চেম্বারে কোনও বিল পাস করা সম্ভব হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অচলাবস্থা দেখা দিয়েছিল দাসপ্রথা ইস্যুতে গৃহযুদ্ধ শুরুর আগে। ১৮৬০ সালে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষে স্পিকার নির্বাচনে ৪৪ দফা ভোটাভুটি হয়েছিল।

এবার কংগ্রেসে সংখ্যালঘু ডেমোক্র্যাটরা প্রথম কৃষ্ণাঙ্গ স্পিকার হিসেবে নিউ ইয়র্কের হাকিম জেফ্রিসের প্রতি সমর্থন দিয়েছেন। তবে দলটির পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তার নির্বাচিত হওয়ার সম্ভাবনা নেই। কারণ কোনও রিপাবলিকান তাকে ভোট দেওয়ার পরিকল্পনা করছেন না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com