চীনে করোনার ঢেউ মোকাবিলায় সহায়তার প্রস্তাব তাইওয়ানের

0

চীনে নতুন করে করোনাভাইরাস ক্রমেই বাড়ছে। হাসপাতালগুলোতে রোগীর চাপে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। দেশটির কোভিড পরিস্থিতি মোকাবিলায় চীনকে প্রয়োজনীয় সহায়তার প্রস্তাব দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ হিসেবে দাবি করে আসলেও তা প্রত্যাখ্যান করে আসছে তাইপে। দ্বীপটিতে মার্কিন কর্মকর্তাদের আনাগোনা ও সামরিক সহায়তা নিয়ে ক্ষুব্ধ বেইজিং। এ নিয়ে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক চরমে পৌঁছেছে চীনের।

এমন উত্তেজনার মধ্যেও চীনে করোনার সংক্রমণ বাড়ায় দেশটিকে সহায়তার প্রস্তাব নিয়ে হাজির হয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইং-ওয়েন। তবে দ্বীপের কাছে বেইজিংয়ের সামরিক শক্তি প্রদর্শন শান্তি ও স্থিতিশীলতার কাম্য নয়।

গত মাস থেকে চীনে প্রতিদিনই লাখ লাখ মানুষ করোনায় আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে। যদিও চীন জানিয়েছে, নতুন করে কোভিডে আক্রান্ত ও মৃত্যুর তথ্য দেবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তৃপক্ষ বলছে, তথ্য গোপন করছে চীন।

চীনারা এখন র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট ব্যবহার করছেন সংক্রমণ শনাক্তের জন্য। এই পরীক্ষার ফলাফল কর্তৃপক্ষকে জানানোর বাধ্যবাধকতা নেই। একই সঙ্গে সরকার উপসর্গ থাকা দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা প্রকাশও বন্ধ করে দিয়েছে। এতে পরিস্থিতি আরও জটিলের দিকে যাচ্ছে। সূত্র: রয়টার্স

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com