জো বাইডেন আর ডোনাল্ড ট্রাম্প- উভয়ের জন্যই দুঃসংবাদ

0

জো বাইডেন আর ডোনাল্ড ট্রাম্প- উভয়ের জন্যই দুঃসংবাদ। নতুন এক জরিপে দেখা গেছে, আমেরিকানদের বিপুল সংখ্যাগরিষ্ঠ অংশ অনুর্ধ্ব-৬৫ প্রেসিডেন্ট চায়। ফলে ২০২৪ সালের নির্বাচনে ৭৬ বছর বয়স্ক সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিংবা বর্তমানের ৮০ বছর বয়স্ক জো বাইডেন প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করুন, তা আমেরিকানরা চাচ্ছে না।

সাফক ইউনিভার্সিটি/ইউএসএ টুডে জরিপে দেখা গেছে, ৫০ ভাগ নিবন্ধিত ভোটার বলছে, তাদের আদর্শ প্রেসিডেন্টের বয়স হতে হবে ৫১ থেকে ৬৫ বছরের মধ্যে। অন্য ২৫ ভাগ জানিয়েছে, তারা চায় আরো কম বয়স্ক প্রেসিডেন্ট। তাদের মতে, প্রেসিডেন্টের বয়স ৩৫ থেকে ৫০-এর মধ্যে হলে ভালো হয়।
তবে ১৫ ভাগ জানিয়েছে, বয়স কোনো বিষয় নয়। আর মাত্র ৮ ভাগ জানিয়েছে, প্রেসিডেন্টের বয়স হওয়া উচিত ৬৬ থেকে ৮০ বছরের মধ্যে। অন্যদিকে মাত্র ০.৪ ভাগ জানিয়েছে, প্রেসিডেন্টের বয়স হওয়া উচিত ৮০-এর বেশি।

বাইডেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি জানিয়েছেন, তিনি ২০২৪ সালে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন হলিডের পর।
তিনি যদি পুনর্নির্বাচিত হন, তবে ২০২৫ সালে দ্বিতীয়বারের মতো শপথ গ্রহণের সময় তার বয়স হবে ৮২ বছর। আর চার বছর মেয়াদ শেষ করে ২০২৯ সালে অফিস ত্যাগের সময় তার বয়স হবে ৮৯ বছর।

এদিকে ট্রাম্প এখন পর্যন্ত ২০২৪ সালের নির্বাচনের জন্য আনুষ্ঠানিকভাবে প্রার্থিতা ঘোষণাকারী একমাত্র ব্যক্তি।
জরিপে ট্রাম্প ও বাইডেনের ব্যাপারে সুনির্দিষ্টভাবে প্রশ্ন করা হলে ব্যাপক সংখ্যাগরিষ্ঠ অংশই তাদের আরেক মেয়াদে দেখতে চায় না বলে জানিয়েছে। ৬৯ ভাগ জানিয়েছে, তারা চায় না যে ট্রাম্প আবার প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করুন। আর ৬৭ ভাগ জানিয়েছে, বাইডেনকে দ্বিতীয় মেয়াদে দেখতে চায় না তারা।

যদি ২০২০ নির্বাচনের পুনরাবৃত্তি ঘটে ২০২৪ সালে, তবে কাকে ভোট দেবেন- এমন প্রশ্নের জবাবে ভোটারা কিছুটা ভালো অবস্থানে রেখেছে বাইডেনকে (বাইডেন ৪৭ ভাগ, ট্রাম্প ৪০ ভাগ)। আর ৫ ভাগ বলেছে, তারা তৃতীয় কাউকে পছন্দ করবে। ৪ ভাগ জানিয়েছে, তারা কাউকেই ভোট দেবে না।
জরিপে দেখা যায়, ২০২৪ সালের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বিতায় ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ৪ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেনের চেয়ে।
রিপাবলিকান ও রক্ষণশীল স্বতন্ত্রদের মধ্যে ৬৫ ভাগ চায়, ডি স্যান্টিস ২০২৪ সালের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করুন।

জরিপটি ৭ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর সময়কালে করা হয়েছিল। এতে এক হাজার নিবন্ধিত ভোটার অংশ নেয়।
সূত্র : নিউ ইয়র্ক পোস্ট

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com