নতুন বছরের সামরিক লক্ষ্যমাত্রা নির্ধারণ কিম জং উনের

0

পূর্ব এশিয়ার দেশ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের নেতৃত্বে চলছে দেশটির ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির সম্মেলন। এ সম্মেলনের দ্বিতীয় দিন নতুন বছরের সামরিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন প্রেসিডেন্ট কিম জং উন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, কিম যে লক্ষ্যমাত্রা ঠিক করেছেন তাতে বোঝা যাচ্ছে, ২০২৩ সালেও একাধিকবার অস্ত্রের পরীক্ষা চালাবে উ. কোরিয়া। এতে করে ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করবে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, মঙ্গলবার ছিল সম্মেলনের দ্বিতীয় দিন। এদিন কিম জং উন কোরিয়া উপদ্বীপে সৃষ্ট নতুন চ্যালেঞ্জ এবং রাজনৈতিক পরিস্থিতির ওপর আলোকপাত করেছেন।

কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট কিম জং উন ২০২৩ সালে ‘শত্রু বিরোধী সংগ্রাম’ এবং আত্মরক্ষার বিষয়টি শক্তিশালীকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন।

আত্মরক্ষা বলতে কিম কি বুঝিয়েছেন সে বিষয়টি পরিষ্কার করেনি উত্তর কোরিয়ার বার্তাসংস্থাটি। কিন্তু এ ধরনের মন্তব্য করে কিম জানান দিয়েছেন, আসছে নতুন বছরেও অস্ত্র কার্যক্রম অব্যাহত রাখবেন এবং সামরিক শক্তি বৃদ্ধি করবেন।

কোরিয়ার সংবাদমাধ্যম ইয়ুনহাপ নিউজ জানিয়েছে, সামরিক বিষয় ছাড়া অর্থনৈতিক বিষয় নিয়েও আলোচনা করেছেন কিম।

এদিকে ২০২২ সালে রেকর্ড পরিমাণ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এরমধ্যে ছিল মহাশক্তিশালী আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রও। প্রেসিডেন্ট কিম এখন যে ধরনের আকার-ইঙ্গিত দিচ্ছেন তাতে বোঝা যাচ্ছে ২০২৩ সালেও কোরিয়া উপদ্বীপে একাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দেখা যাবে।

সূত্র: আল জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com