‘তেহরিক-ই তালেবানের ভয়ে এখন পাকিস্তানই ভীত’

0

আফগান-পাকিস্তান সীমান্তে সক্রিয় সশস্ত্র জিহাদিগোষ্ঠী ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান’ (টিটিপি) এখন ইসলামাবাদকে ভীত সন্ত্রস্ত করছে। দি এশিয়ান লাইট ইন্টারন্যাশনালে এমনটিই জানিয়েছেন ড. সাকারিয়া করিম।

দি এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের বরাত দিয়ে ফার্স্ট ইন্ডিয়া জানিয়েছে, পাকিস্তানে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ বেড়েছে। এর কারণ হলো মোশাররফ থেকে শাহবাজ শরিফ তাদের রাজনৈতিক নির্বাচনি এলাকা রক্ষার জন্য সেনাবাহিনীর পাশাপাশি এসব জঙ্গিদের সঙ্গেও ভারসাম্য বজায় রেখেছেন।

এ বছর সীমান্ত সন্ত্রাসে ১৪৫ জন বেসামরিক ও পুলিশ সদস্য নিহত হয়েছেন। খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নুতে অবস্থিত কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট (সিটিডি) অফিস জানিয়েছে, এ বছর সহিংসতা ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দি এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের এ পরিস্থিতিতে জাতিসংঘের নেতৃত্বে বিশ্ব সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে ‘সমর্থন’ করে এই উপসংহারে পৌঁছেছে যে, পাকিস্তানের সন্ত্রাসবিরোধী অভিযানে আরও বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কারণ দেশটির রাজনীতিবিদরা নিজেদের মধ্যে গৃহপালিত কুকুরের মতো লড়াই চালিয়ে যাচ্ছেন।

কিন্তু বর্তমানে পাকিস্তানের শাসনকর্তারা আফগান তালেবানদের মোকাবিলা করার বিষয়ে অজ্ঞাত বলে মনে হচ্ছে। কারণ তারা বুঝতে পারছেন না কী করে তাদের নিবৃত্ত করা যাবে। কারণ তাদের সব ধরনের চেষ্টা ইতোমধ্যে ব্যর্থ হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com